Big Story

করোনা সংকটের মধ্যেই দেশে অন্য বিপদ, আফ্রিকান সোয়াইন ফ্লু নিয়ে বাড়ছে উদ্বেগ

এই রোগ কি শূকরের শরীর থেকে মানুষের শরীরে সংক্রামিত হতে পারে? সেই সম্ভাবনা কতটা?জেনে নিন…

প্রেরনা দত্তঃ করোনা সংকটের মধ্যেই দেশে দেখা দিয়েছে নতুন বিপদ। অসমে প্রায় মড়ক লেগে গেছে শুয়োরের। ভয়ানক ছোঁয়াচে অসুখের প্রকোপ কমাতে উদ্যোগী অসম সরকার। কেন্দ্রের তরফে অগ্রসর হতে বললেও এখনই শূতর হত্যা না করে বিকল্প পদ্ধতিতে এই রোগের ছড়িয়ে পড়া আটকানোর কথা ভাবছে তারা।

মে মাসের গোড়ায় জানা গিয়েছিল আফ্রিকান সোয়াইন ফ্লুয়ের কথা। অসমে প্রায় আড়াই হাজার শূকরের মৃত্যু হয়েছিল চলতি মাসের প্রথম সপ্তাহে। কিন্তু তিন সপ্তাহ কাটতে না কাটতেই তা পৌঁছে গেল ১৫ হাজারে।বুধবার অসমের পশুপালনমন্ত্রী অতুল বোরা সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, ১৫ হাজার ৬০০ শূকরের মৃত্যু হয়েছে এই রোগে। যা উদ্বেগ বাড়িয়েছে অসম সরকারের। তবে করোনাভাইরাসের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছেন মন্ত্রী।

ভোপালের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস’-এর তরফে জানানো হয়েছিল এটা ‘আফ্রিকান সোয়াইন ফ্লু’। কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে দেশে এই প্রথম এর সংক্রমণ দেখা গেল। ওই দফতরের ২০১৯-এর গণনা অনুযায়ী শূকরের সংখ্যা ২১ লক্ষ। কিন্তু এই সময়ের মধ্যে তা বেড়ে গিয়ে ৩০ লক্ষ ছাড়িয়েছে।

আফ্রিকান সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত হয়নি এমন শূকরদের কী ভাবে আলাদা করে রাখা যায় তারও পরিকল্পনা চলছে বলে জানিয়েছে অসম সরকার। লকডাউনের ফলে শূকর চালান বন্ধ থাকায় অসম সরকার শুরুতে ভেবেছিল সংক্রমণ নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ থাকবে। কিন্তু দেখা গেল তিন সপ্তাহ ঘুরতে না ঘুরতেই সেই সংক্রমণ নির্দিষ্ট এলাকায় আটকে নেই। তা ছড়িয়ে পড়েছে একাধিক জেলায়।

এখন প্রশ্ন হচ্ছে, এই রোগ কি শূকরের শরীর থেকে মানুষের শরীরে সংক্রামিত হতে পারে? সেই সম্ভাবনা কতটা? অসমের পশুপালন মন্ত্রী সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, শূকরের শরীর থেকে মানব শরীরে রোগ সংক্রমিত হওয়ার সম্ভাবনা নেই। সংক্রমণ নেই এমন এলাকায় শূকরের মাংস খাওয়ার ক্ষেত্রেও সমস্যা নেই বলে জানিয়েছেন তিনি।

অসম সরকারের অভিযোগ চিন থেকে যেমন করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে তেমনই আফ্রিকান সোয়াইন জ্বরের সংক্রমণও অসমে পা ফেলেছে। ২০১৮ -২০২০ সালের মধ্যে চিনে আফ্রিকান সোয়ইন জ্বরের প্রকোপে প্রায় ৬০ শতাংশ শুয়োর নিশ্চিহ্ন হয়ে গেছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: