Nation

করোনা সংক্রমণ রুখতে এবার অনলাইনেই গণপরিবহনের কাটা হবে টিকিট

সংক্রমণ রোধ করতে জারি হয়েছে নয়া নির্দেশিকা

@ দেবশ্রী : করোনার সংক্রমণ রোধে সারা দেশ জুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। তবে এই লকডাউন ওঠার পরই একটু একটু করে স্বাভাবিক হবে দেশ। কিন্তু সামাজিক দুরত্ব বজায় রাখা অবশ্যই জরুরি। যদিও তা গণ পরিবহনের ক্ষেত্রে মানা একটু কঠিন। তাই জাতীয় গবেষণাগারে তৈরি হয়েছে এক নির্দেশিকা যার অংশ সামাজিক দুরত্ব গণ পরিবহনের জন্য। সামাজিক ভিড় এড়াতে ও সময় বাঁচানোর জন্য অফিসযাত্রীরা এবার আরোগ্য সেতুর মাধ্যমেই অন লাইন টিকিট পাবেন গণ পরিবহনের। এমনকী মেট্রোর টোকেন/‌কার্ডও মিলবে এখানে।

কেন্দ্রীয় সড়ক গবেষণা ইনস্টিটিউটের (‌সিআরআরআই)‌ নির্দেশিকায় জোর দিয়ে বলা হয়েছে যে বর্তমানে কোভিড-১৯ মহামারির জন্য যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তাতে মেট্রো বা বাসে নিত্যযাত্রীদের যাতায়াত খুবই ঝুঁকিপূর্ণ এবং ভাইরাস সংক্রমণের বৃদ্ধি ও বেড়ে যায়। এই নির্দেশিকায় বলা হয়েছে, ‘‌যাত্রীরা স্ক্যানিং মেশিনে টোকেন ও কার্ডের স্পর্শ এড়িয়ে চলুন, বরং স্ক্যানিং পয়েন্ট থেকে ১০এমএম দুরত্ব বজায় রাখুন। তাহলে এক টোকেন থেকে অন্য টোকেন সংক্রমণ রোধ করা যাবে (‌যদি টোকেন কোভিড-১৯-এর ভাইরাস বহন করে)‌।

আরোগ্য সেতু ব্যবহারের ওপর যখন সরকার মনোনিবেশ করছে, সিআরআরআই জানিয়েছে যে টিকিট কেনার জন্য অ্যাপেই অনলাইন টিকিট চালু করা উচিত। মেট্রোতে সফরের সময় সুরক্ষা চেক-আপ প্রসঙ্গে নির্দেশিকায় জানানো হয়েছে যে ব্যাগ স্ক্যানিংয়ের মেশিন অসুরক্ষিত।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: