Health

কারা পাবেন করোনা ভ্যাকসিনের প্ৰথম ৫০ লক্ষ ডোজ ?

ভ্যাকসিন নিয়ে বড় সিদ্ধান্ত কেনার সরকারের, সুরক্ষা নিয়ে রয়েছে বাড়তি চিন্তা

দেবশ্রী কয়াল : বর্তমানে সারা দেশবাসী তথা বিশ্ববাসীর একটাই অপেক্ষা, তা হল করোনা ভ্যাকসিন। কারন এই ভ্যাকসিনই একমাত্র পারি করোনা ত্রাস থেকে, এই মহামারী থেকে মানুষকে বাঁচাতে। আর এবারে সেই করোনা ভ্যাকসিন নিয়ে এক বড়সড় সিদ্ধান্ত নীল দেশের কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, বাজারে করোনা ভ্যাকসিন এসে গেলে, প্রথম দফাতেই ৫০ লক্ষ ডোজ কেনার পরিকল্পনাতে রয়েছে কেন্দ্রীয় সরকার। সূত্রের মারফত খবর, দেশের নাগরিকদের করোনার কোন ভ্যাকসিন প্রয়োগ করা হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হলে প্রথমেই চিকিত্‍সক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর জওয়ানদের জন্য ভ্যাকসিনের ডোজ কিনে নেবে কেন্দ্র সরকার।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রথম দিন থেকেই একেবারে সামনের সারিতে থেকে মোকাবিলা করে চলেছেন চিকিত্‍সক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও নিরাপত্তাবাহিনীর জওয়ানরা। জীবনের ঝুঁকি নিয়েও কর্তব্যে পালনে অবিচল তাঁরা। করোনার বিরুদ্ধে লড়াই চালাতে গিয়ে অনেকসময় তাঁরাও সংক্রমিত হয়ে পড়ছেন। অনেকে হারিয়েছেন নিজেদের প্রাণ পর্যন্ত। ইতিমধ্যেই দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বহু স্বাস্থ্যকর্মী ও পুলিশকর্মীর। নিরাপত্তা বাহিনীর জওয়ানদেরও অনেকে করোনা সংক্রমিত হয়েছেন। বেশ কয়েকজন জওয়ান ইতিমধ্যেই প্রয়াত হয়েছেন করোনা আক্রান্ত হয়ে। কিন্তু এর পরেও, নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে তাঁরা করোনার বিরুদ্ধে চালিয়ে যাচ্ছে লড়াই .তাই সবার আগে ভাবতে হবে তাঁদের সুরক্ষার কথা। এবং সেই মতো পরিকল্পনা করেই এগিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার।

এই মুহূর্তে বিশ্বের একাধিক দেশ করোনার ভ্যাকসিন বানাচ্ছে। তবে এখনও পর্যন্ত রাশিয়া ছাড়া কোনও দেশই করোনার প্রতিষেধক আবিষ্কারের ঘোষণা করেনি। যদিও রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে এখনও বেশ কিছু প্রশ্নচিহ্ন রয়ে যাচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন চূড়ান্ত হয়ে গেলে ভারতে তা তৈরির দায়িত্বে পুণের সিরাম ইন্সটিটিউট। এরই পাশাপাশি ভারতেও তিনটি সংস্থা করোনার ভ্যাকসিন বানাচ্ছে।

তবে দেশের নাগরিকদের করোনার কোন ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে তা চূড়ান্ত হলে যাবতীয় দায়িত্ব নিয়ে নেবে কেন্দ্রীয় সরকার। করোনার ভ্যাকসিন সংগ্রহ থেকে শুরু করে তা রাজ্যে-রাজ্যে পৌঁছে দেওয়ার দায়িত্বও কেন্দ্রের। কোনও রাজ্য আলাদা কিন্তু করে করোনার ভ্যাকসিন সংগ্রহ করতে পারবে না। এছাড়া করোনার ভ্যাকসিন প্রয়োগ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গেলে প্রথমেই সেই প্রতিষেধকের কমপক্ষে ৫০ লক্ষ ডোজ কেনার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। প্রথমেই চিকিত্‍সক, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও নিরাপত্তা বাহিনীর জওয়ানদের জন্য ভ্যাকসিনের ডোজ কিনে নেবে কেন্দ্র। কারন তাঁদের সুরক্ষা সবার আগে প্রয়োজন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: