Nation

কিমের স্বাস্থ্য নিয়ে জল্পনার অবসান

উনি বেচেঁ আছেন এবং সুস্থ আছেন, জানালো উত্তর কোরিয়া

পল্লবী : কিম জং উনের মৃত্যু হয়েছে নাকি বেঁচে আছেন ? সুস্থ আছেন ? এইসব প্রশ্ন গত বেশ কিছু দিন ধরে জল্পনা কল্পনা একেবারে শিখরে। উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-র নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রধান কিম জং উন বেঁচে আছেন এবং সুস্থ আছেন। গত ১৩ এপ্রিল থেকে কিম ওনসানে একটি রিসর্টে রয়েছে। সেখানে কোনও রকম সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা যায়নি। তিনি জানিয়েছেন এখনও পর্যন্ত কিমের খারাপ থাকা বা মৃত্যু নিয়ে কোনও খবর দক্ষিণ কোরিয়ার কাছে আসেনি। এবং কোনও রকম সন্দেহজনক গতিবিধি নজরে আসেনি তাঁদের।

বিশেষ করে হংকং টেলিভিশনের দাবির পর এই জল্পনা আরও বাড়ে। তবে সবের অবসান ঘটিয়ে প্রেসিডেন্ট মুনের নিরাপত্তা সচিব দাবি করেছেন কিম বেঁচে আছেন এবং সুস্থ আছেন। এদিকে গত কয়েক দিন ধরে কিম জন উনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। হংকং টিভিতে প্রথম দাবি করা হয় উত্তর কোরিয়ার শাসক কিম জং উন মারা গিয়েছেন। খবরের প্রমাণ হিসেবে কিমের শায়িত ছবিও দেখানো হয়েছে সেই টেলিভিশন চ্যালেনে। তারপরেই জল্পনা চরমে ওঠে। যদিও উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই খবরের সত্যতা নিয়ে কোনও কথা বলা হয়নি।

ঠাকুরদা কিম-২-এর জন্মদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না তিনি। দীর্ঘদিন দেশের একাধিক সরকারি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে দেখা যায়নি কিমকে। তিনি অত্যন্ত অসুস্থ বলে খবর ছড়িয়ে পড়ে। জানা যায় কিমের অস্ত্রোপচার হয়েছে এবং তাঁর শরীরে ভাল নেই। চিন থেকে বিশেষজ্ঞ চিকিত্‍সক পাঠানো হয় কিমের জন্য। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কিমের অসুস্থ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং তিনি এটি স্পষ্ট বলেছেন যে তার সাথে কিমের সম্পর্ক যথেষ্ট ভালো , তিনি কিমের জন্য শুভ কামনা করছেন কিম যেন যত শীঘ্রই সম্ভব সুস্থ হয়ে ওঠেন।

কিন্তু একথা কোনো মূল্যেই বোঝা সম্ভব হচ্ছেনা যে কিম জং উনের শরীর সাস্থ নিয়ে কেন এত রাখ-ঢাক আর কেনই বা এত জল্পনা কল্পনা। এতে কি কোনো রূপ রাজনৈতিক স্বার্থ জড়িয়ে ? যদি জড়িয়েই থাকে তবে তা কি ? কিমের সাস্থ নিয়ে উঠে আসছে নানান প্রশ্ন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: