Big Story

কুলগামে নিকেশ ২ কুখ্যাত জঙ্গি, ডেরা থেকে উদ্ধার প্রচুর বিস্ফোরক

আরও জঙ্গি রয়েছে কিনা তার খোঁজে এখনও চিরুণি তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তা বাহিনীর জওয়ানরা।

প্রেরনা দত্তঃ শনিবার সকালে জম্মু-কাশ্মীরের কুলগামে নিরাপত্তারক্ষী এবং জঙ্গিদের গুলির লড়াই শুরু হয়। তাতেই দুই জঙ্গি নিকেশ হয়। ওই জঙ্গিরা আদৌ কোন সংগঠনের, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। জঙ্গিদের কাছ থেকে অত্যাধুনিক অস্ত্রশস্ত্র বাজেয়াপ্ত করা হয়েছে।

কিছুদিন আগেই জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় মিলেছে গাড়ি ভর্তি বিস্ফোরক। মনে করা হচ্ছে যে, গত বছরের পুলওয়ামা সন্ত্রাস হামলার মতোই আরও একটি বৃহত্তর হামলার ছক কষছিল জঙ্গিরা। করোনা পরিস্থিতির মধ্যে উপত্যকা অঞ্চলে ক্রমেই বাড়ছে জঙ্গি কার্যকলাপ, এই খবর পেয়েই শনিবার বিশেষ সন্ত্রাস দমন অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। সেই অভিযান চলাকালীনই ঘাপটি মেরে থাকা ওই জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই শুরু হয় তাঁদের। সেই এনকাউন্টারেই প্রাণ হারায় দুই জঙ্গি।

ঘটনাস্থল থেকে উদ্ধার হয় প্রচুর পরিমাণ বিস্ফোরক। সেনার অনুমান, মজুত করা ওই বিস্ফোরক দিয়ে সীমান্তে নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। সেনার দাবি, এলাকায় আরও বেশ কয়েকজন জঙ্গি লুকিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই ওয়ানপোরার বাড়ি-বাড়ি ঘুরে শুরু হয় তল্লাশি অভিযান। স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে।তবে নিহত ওই দুই জঙ্গি কোন জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত তা এখনও জানা যায়নি।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় একটি ৪০ কেজি বিস্ফোরক ভর্তি গাড়ি উদ্ধার করে নিরাপত্তা বাহিনী। একটি চেক পোস্টে গাড়িটিকে চিহ্নিত করা হয়। নিরাপত্তা বাহিনীর তৎপরতায় আরও একটি ভয়াবহ জঙ্গি হানা প্রতিহত করা সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। ওই গাড়িটিতে নকল রেজিস্ট্রেশন নম্বর লাগানো ছিল। থামতে বলা হলে গতি বাড়িয়ে পালানোর চেষ্টা করে গাড়িটি। পুলিশ গুলি চালাতে শুরু করলে কিছু দূর যাওয়ার পর গাড়িটি ফেলে পালায় গাড়ির চালক। পরে গাড়িটি কয়েক কিলোমিটার দূরে উদ্ধার করা হয়। তখনই দেখা যায় তার মধ্যে বিপুল বিস্ফোরক রয়েছে। এরপর নির্দিষ্ট উপায় অবলম্বন করে বিস্ফোরকগুলিকে নষ্ট করা হয়।

এপ্রিলের শেষের দিকে জম্মু কাশ্মীরের সোপিয়ানে সারা রাত ধরে এনকাউন্টার চালাল ভারতীয় সেনা। সেই অভিযানে নিকেশ করা হয় দুই জঙ্গিকে। সেনার ৫৫ নম্বর রাষ্ট্রীয় রাইফেলস, সোপিয়ান পুলিশ ও সিআরপিএফের যৌথ উদ্যোগে চলে ওই অভিযান। ওই এলাকায় আরও জঙ্গি রয়েছে কিনা তার খোঁজে এখনও চিরুণি তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তা বাহিনীর জওয়ানরা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: