Big Story

কোভিড -১৯ এর সাথে লড়াই এর জন্য পিএম-কেয়ার্স ফান্ড থেকে বরাদ্দ ৩১০০ কোটি টাকা

কংগ্রেস, সিপিএম সহ বিরোধী দলগুলির অভিযোগ, (পিএম-কেয়ার্স) ফান্ডের ব্যাপারে কেন্দ্রের মোদি সরকারের ভূমিকা স্বচ্ছ নয়।

প্রেরনা দত্তঃ PM CARES ফান্ডের ৩১০০ কোটি টাকা ভেন্টিলেটর কিনতে, পরিযায়ী শ্রমিকদের জন্য এবং করোনা ভাইরাসের প্রতিষেধ তৈরি করার জন্য বরাদ্দ করল প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ট্রাস্ট। PM CARES ফান্ড গঠনের ৫০ দিন পর এই ঘোষণা করল প্রধানমন্ত্রীর দফতর। বুধবার সরকারের তরফ থেকে এই ঘোষণা করা হয়। করোনা মোকাবিলায় রকমারি খাতে খরচ হবে এই টাকা।

লকডাউন ঘোষণার পর ২৭ মার্চ কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফ থেকে এই ত্রাণ তহবিলের ঘোষণা করা হয়। এই তহবিলের রক্ষণাবেক্ষণে একটি ট্রাস্টকে নিযুক্ত করা হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই ট্রাস্টের অন্যান্য সদস্যরা হলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, প্রতিরক্ষা মন্ত্রী অমিত শাহ এবর অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
তহবিলের চেয়ারম্যান পদে বহাল হন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে আজ ঘোষণা করা হয়, “৩১০০ কোটি টাকার মধ্যে ২ হাজার কোটি টাকা করোনা চিকিৎসার ভেন্টিলেশনে ব্যবহার হবে। ১ হাজার কোটি টাকা ব্যবহার হবে পরিযায়ী শ্রমিকদের উন্নয়নের খাতে। বাকি ১শো কোটি টাকা করোনার প্রতিষেধক প্রস্তুতির কাজে বরাদ্দ করা হল।”

পরিযায়ী শ্রমিকদের জন্য নির্ধারিত ১০০০ কোটি টাকা যাবে রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের কাছে। এক্ষেত্রে ২০১১-র সেনসাসের ভিত্তিতে দেওয়া হবে অর্থ। এ ব্যাপারে সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই অর্থ রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত এলাকাগুলিকে দেওয়া হবে যাতে তা জেলা আধিকারিক বা পুর কমিশনারদের হাতে যায়। পরিযায়ী শ্রমিকদের থাকা খাওয়ার বন্দোবস্ত, চিকিত্সার আয়োজন করা, তাদের বাড়ি পাঠানোর যানবাহনের বন্দোবস্তের পিছনে যাবতীয় প্রয়াসকে চাঙ্গা করতে এই অর্থ দেওয়া হচ্ছে।

৫০ হাজার ভেন্টিলেটর কিনে সব রাজ্য, কেন্দ্রশাসিত এলাকার কোভিড-১৯ চিকিত্সার জন্য নির্ধারিত হাসপাতালগুলিকে সরবরাহ করা হবে সঙ্কটজনক রোগীদের ভাল চিকিত্সার জন্য।ভ্যাকসিন তৈরির চেষ্টাকে মদত দিতে বরাদ্দ ১০০ কোটি টাকা ব্যবহার করা হবে সরকারের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার তদারকিতে।

রাজ্য বিপর্যয় মোকাবিলা কমিশনারের মাধ্যমে এই অর্থ বরাদ্দ করা হবে। সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা এবং করোনা আক্রান্তের সংখ্যা বিচার করে আর্থিক বরাদ্দের পরিমাণ স্থির করা হবে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: