Big Story

কোরোনার দস্তকে আতঙ্কে প্রশাসন , চিকিৎসক হুশ নেই এক শ্রেণীর সাধারণ মানুষ-এর

নজরে থাক কোরোনার গ্রাফ এবং করোনা সংক্রান্ত খবর

তিয়াসা মিত্র : দেশে করোনা ও ওমিক্রন দুই সংক্রমণই বাড়ল ১০ শতাংশের বেশি। করোনা আক্রান্ত দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল। সংক্রমিত লক্ষ্মীরতন।

১. কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৩৭৯ জন দেশে করোনায় আক্রান্ত হয়েছেন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৩৩ হাজার ৭৫০। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১২৪ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ১২৩। দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৯ লক্ষ ৬০ হাজার ২৬১ জন। এখনও পর্যন্ত ৪ লক্ষ ৮২ হাজার ১৭ জনের মৃত্যু হয়েছে। দেশে মঙ্গলবার পর্যন্ত ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৯২।

২. করোনার বর্তমান পরিস্থিতি নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি হন চিকিৎসকরা। সেখানে চিকিৎসক বলেন, “আমরা যে কোভিডের তৃতীয় ঢেউয়ের মধ্যে, সেই ব্যাপারে কারো কোনও দ্বিধা নেই। ঊর্ধ্বমুখী করোনার সংক্রমণ। আগেরবারের যে ঢেউগুলি এসেছে, তার তুলনায় এবারে আমাদের এই উত্তরণের ছবিটা এমন যে ১০ থেকে ১২ দিনের মাথায় একটি বিরাট সংখ্যক মানুষের চিকিৎসা প্রয়োজন হবে। দৈনিক সাড়ে ৩ লক্ষ সংক্রমণ হতে পারে কিন্তু হয়তো অত নমুনা পরীক্ষা হবে না। চিকিৎসকরা যাদের প্রথম টিকাকরণ য়েছিল, তাঁরা বিশাল আকারে আক্রান্ত হয়েছেন। টিকার ইমিউনিটি কমতে থাকলেই সংক্রমণের ঢেউ আসছে।”

৩.করোনা আক্রান্তদের চিকিত্‍সায় আর মনোক্লোনাল অ্যান্টিবডি ও মলনুপিরাভির রাজ্যে ব্যবহার করা যাবে না। আজ করোনা চিকিত্‍সা নিয়ে নতুন যে প্রোটোকল প্রকাশ করেছে স্বাস্থ্যভবন , তাতেই এ কথা জানানো হয়েছে। সেইসঙ্গে বলা হয়েছে, যাঁরা হোম আইসোলেশনে রয়েছেন, তাঁদের মৃদু উপসর্গ থাকলেও স্টেরয়েড ব্যবহার করা যাবে না। যে করোনা রোগীদের প্রচণ্ড কাশি হচ্ছে, তাঁদের ক্ষেত্রে একটি বিশেষ ধরনের ইনহেলার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, মনোক্লোনাল অ্যান্টিবডি ও মলনুপিরাভির বাদ দেওয়া হয়েছে কারণ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইনে এর উল্লেখ নেই।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: