Big Story

ক্লান্ত হয়ে শ্রমিকরা ঘুমিয়ে পড়েছিলেন রেললাইনে,তাদের ওপর দিয়ে গেল মালগাড়ি, নিহত ১৫

ট্রেনের হর্নের আওয়াজ ওই ভীষণ ক্লান্ত শ্রমিকদের কান ভেদে করে পৌঁছয়নি।

প্রেরনা দত্তঃ রিযায়ী শ্রমিকদের দেহের ওপর দিয়ে চলে গেল একটি মালবাহী ট্রেনের খালি রেক। ঘটনায় ১৫ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। ভারতীয় রেল সূত্রে খবর, ওই শ্রমিকরা দীর্ঘদিন আটকে থাকার পর রেল লাইন ধরে হেঁটে বাড়ির উদ্দেশে রওনা দিয়েছিলেন। কিন্তু মধ্যপ্রদেশের ওই শ্রমিকদের (Migrant Labour) আর বাড়ি ফেরা হলো না। ক্লান্ত, পরিশ্রান্ত শ্রমিকরা একটু জিরিয়ে নিতে বসেছিলেন রেললাইনের ধারেই। কখন চোখ লেগে গেছিল, তাঁরা নিজেরাও জানতেন না। আর তাতেই একেবারে চিরঘুমের দেশে চলে গেলেন ১৪ জন পরিযায়ী শ্রমিক। ট্রেনের হর্নের আওয়াজ ওই ভীষণ ক্লান্ত শ্রমিকদের কান ভেদে করে পৌঁছয়নি। রেললাইনের ওপরেই পড়ে রইল ১৪ জন শ্রমিকের নিথর দেহ। তাদের মধ্যে কয়েকটি শিশুও রয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ওই পরিযায়ী শ্রমিকরা হেঁটে মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ ফিরছিলেন। তাঁরা জালনার একটি ইস্পাত কারখানায় কাজ করতেন। সেখান থেকে অওরঙ্গাবাদের উদ্দেশে রেল লাইন ধরে হাঁটতে শুরু করেন। ৬টা নাগাদ খবর পেয়ে আরপিএফ ও পুলিশ সেখানে পৌঁছয়। দক্ষিণ মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেন, ‘‘অওরঙ্গাবাদের কারমাডে মালগাড়ির খালি রেক কয়েকজন লোকের উপর দিয়ে চলে গিয়েছে। পুলিশ ও আরপিএফ সেখানে পৌঁছে উদ্ধারকার্য চালিয়েছে।’’

লকডাউনের মধ্যে বিভিন্ন রাজ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে শুরু হয়েছে শ্রমিক স্পেশ্যাল ট্রেন। তবুও অনেককেই দেখা গিয়েছে হেঁটে বা সাইকেলে চড়ে বাড়ি ফেরার চেষ্টা করছেন। কয়েকশো কিমি হেঁটে বা সাইকেল চালিয়ে মৃত্যুর কোলেও ঢলে পড়েছেন অনেকেই। সে রকমই আরও এক মর্মান্তিক ঘটনার সাক্ষী হল মহারাষ্ট্র। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ঘটনায় মৃত শ্রমিকদের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং দুর্ঘটনায় মারা যাওয়া শ্রমিকদের পরিবারের জন্য সাহায্য চেয়ে রেলমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে কথা বলেন। রাজ্যের তরফ থেকে শিবরাজ সিং চৌহান মৃতদের পরিবারপিছু পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ারও ঘোষণা করেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: