Industry & Tread

ক্ষতির মুখ থেকে বাঁচতে ৬০০ কর্মী ছাটাই উবের ক্যাবের

উবেরের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা সংস্থার ফুল টাইম কর্মী, তাঁদের মধ্যেই ৬০০ জনকে ছাঁটাই করা হচ্ছে, ড্রাইভারদের নয়

পল্লবী : এবার বড়ো-সরো ক্ষতির মুখে উবের। গত দু’মাস ধরে ভারতেও বন্ধ অ্যাপ ক্যাব পরিষেবা । বর্তমানে পরিষেবা ধীরে ধীরে শুরু হলেও সংস্থার ক্ষতির পরিমাণ এতটাই বেশি যে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতেই বাধ্য হয়েছে উবের। যুব সম্প্রদায়ের এক বড়ো অংশ এই জীবিকার সাথে যুক্ত। তাহলে কি হবে তাদের ? লকডাউনের জেরে কার্যত আয়ের পথ স্তব্ধ হয়ে যাওয়ায় এমন পথই বেছে নিতে হলো সংস্থা কে।

সংস্থা সূত্রে জানা যাচ্ছে, এর আগে তিন হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করেছিল সংস্থা । এবার শুধুমাত্র ভারতেই ৬০০ জন কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করল উবের । এ দেশে সংস্থার মোট কর্মীর যা প্রায় ২৫ শতাংশ । ড্রাইভার এবং রাইডার সাপোর্টের পাশাপাশি অন্যান্য অনেক কাজের জন্য উবের ইন্ডিয়ার কর্মীরা কাজ করেন । উবেরের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা সংস্থার ফুল টাইম কর্মী, তাঁদের মধ্যেই ৬০০ জনকে ছাঁটাই করা হচ্ছে, ড্রাইভারদের নয়। ভারতে মোট কতজন সংস্থার ড্রাইভার রয়েছেন, তা নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি উবের । চলতি বাজারের যা অবস্থা যদি এত সখ্যক মানুষকে কর্মচ্যুত করা হয় তবে বিপদের শেষ থাকবেনা। শুধু কর্মীরাই নয় তাদের সাথে জড়িয়ে আছে হাজারো মানুষের পেট।

কিন্তু যে প্রশ্ন টি উঠছে তা হলো, এখন যেহেতু দেশের সকল নাগরিককেই নিজেদের সাবধানতা মেনেই কাজে ফিরতে হবে তাই সকলেই মানবেন সামাজিক দূরত্ববিধি। আর সামাজিক দূরত্ব মানার জন্য অন্যতম কার্যকরী পথ পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার না করে প্রাইভেটলি যাতায়াত করা। এই দিক থেকে দেখতে গেলে আগের তুলনায় উবের ক্যাবের চাহিদা আরো বাড়ার কথা। তাহলে কেন এরূপ সিদ্ধান্ত নিলো সংস্থা ?

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: