Big Story

খারাপ টেস্টিং কিট পাঠাল চিনের সংস্থা,তাই পুনরায় ভারতীয় সংস্থাকে সবরকমের সহযোগিতার আশ্বাস দিল চিন

৩ লক্ষ টেস্ট কিট পাঠিয়েছে গুয়াংঝৌ ওয়ান্ডফো বায়োটেক। বাকি আড়াই লক্ষ টেস্ট কিট এসেছে লিভজন ডায়াগনস্টিকসের তরফে। এই দুই সংস্থার কিটই ‘ডিফেক্টিভ’।

প্রেরনা দত্তঃ চিন থেকে আমদানি করা কিট গুলি খারাপ। চিনা কিট নিয়ে আইসিএমআরের রিপোর্ট পাওয়ার পরই নড়েচরে বসেছে সেদেশের দুই চিকিৎসার সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা। গুয়াংঝৌ ওয়ান্ডফো বায়োটেক ও লিভজন ডায়াগনস্টিকস, এই দুই সংস্থাই ভারতে টেস্ট কিট রপ্তানি করেছে। দুই চিনা সংস্থাই জানিয়েছে, ভারতীয় সংস্থাকে সবরকমের সহযোগিতা করতে তারা প্রস্তুত।৩ লক্ষ টেস্ট কিট পাঠিয়েছে গুয়াংঝৌ ওয়ান্ডফো বায়োটেক। বাকি আড়াই লক্ষ টেস্ট কিট এসেছে লিভজন ডায়াগনস্টিকসের তরফে। এই দুই সংস্থার কিটই ‘ডিফেক্টিভ’।

এর আগেও একগুচ্ছ করোনা ভাইরাস টেস্টিং কিট চিনের থেকে কিনেছিল স্পেন।একটিও কাজে লাগেনি। প্রথমবারের পরিবর্ত হিসাবে দ্বিতীয়বারে যে টেস্টিং কিট চিনের সংস্থা পাঠিয়েছিল তাও খারাপ বলেই দাবি করেছে স্পেন। স্পেনের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে সে দেশের সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ‘বায়োইজি’ নামে এক চিনা সংস্থার তৈরি এই টেস্টিং কিটের যথেষ্ট ক্ষমতা নেই।অন্যদিকে চিন দাবি করেছে, যে সংস্থার থেকে স্পেন এই টেস্টিং কিট আমদানি করেছে, সেই সংস্থা চিনের স্বাস্থ্যমন্ত্রকের তালিকাভূক্ত নয়। এর টেস্টিং কিটও সরকার অনুমোদিত নয়। ওই সংস্থার বিদেশে টেস্টিং কিট বিক্রির অনুমতি নেই। পাল্টা স্পেন জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নে টেস্টিং কিট বিক্রি করার অনুমতি এদের আছে। আর সরসারি এই সংস্থার থেকে কেনার বদলে স্পেনেরই একটি সংস্থার মাধ্যমে এটি কেনা হয়েছিল।

মঙ্গলবারই রাজ্যগুলোকে চিনা কিট ব্যবহার না করার নির্দেশ দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ। আরও একবার চিন থেকে আসা কিটের গুণগত মান পরীক্ষা করা হবে। সেই রিপোর্ট আসা না পর্যন্ত র‌্যাপিড অ্যান্টিবডি টেস্টের বদলে পিসিআর (পলিমারেজ চেন রিয়্যাকশন) প্রক্রিয়ার মাধ্যমেই নমুনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এতে রোগীর নমুনা পরীক্ষার ৬ ঘণ্টা পর ফল জানা যাচ্ছে। র‌্যাপিড টেস্টের ক্ষেত্রে সেখানে রোগীর রক্তের নমুনা পরীক্ষা করে ২৫ থেকে ২০ মিনিটের মধ্যে ফল জানা সম্ভব হয়। তবে চিনের তৈরি খারাপ কিটের কারণে এখনই র‌্যাপিড টেস্ট করতে পারছে না ভারত।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: