Culture

খিদিরপুর পল্লী শারদীয়া ৭৮ বছরে : ” অবরোধ পেরিয়ে “

সীমা আর সীমানার মাঝে কঠোর নিয়মে রাষ্ট্র গড়ে ব্যারিকেট , আর সেই ব্যারিকেট নিয়েই এবারের উপস্থাপনা খিদিরপুর পল্লী শারদীয়ার।

খিদিরপুর পল্লী শারদীয়া এবারের থিম ব্যারিকেট , আর এই নিয়েই এবারের ভাবনা সম্পূর্ণ আলাদা আঙ্গিকে সাজিয়ে তুলছে তাদের মণ্ডপ। সংগঠকরা দেশ ও দেশের বৃহত্তর সমস্যা সীমানা , আর সেই সীমানাকে সামনে রেখেই মানুষের অধিকারকে অগ্রাধিকার দিয়ে এবারের ভাবনা ” অবরোধ পেরিয়ে “।

দেশভাগ হলেও সীমানার আড়ালে আত্মার আত্বিয়রা থেকেই যায় স্মৃতির মনিকোঠায়। রাষ্ট্র অবিভাবক, তার কড়া হুকুমে কোন এক সমঝোতার কাগজের কয়েকটি সই নির্দিষ্ট নিয়মে একটি দিনে হলেই , মনের মনিকোঠার ব্যারিকেট গড়ে তোলা সম্ভব নয়। আর এই রাজনৈতিক বিষয় যা পার্টি পলিটিক্সের উর্ধে উঠে এবারে নিবেদন রাখতে বদ্ধপরিকর খিদিরপুর পল্লী শারদীয়া ।

উপস্থাপনার মধ্যে উঠে আসবে সিরিয়া থেকে কাশ্মীর ,আবেগের তালিকায় গভীর ক্ষত ভারত – বাংলাদেশ বিভাজন থেকে বহু আন্তর্জাতিক বিষয় যা আজকের দিনেও প্রাসঙ্গিক। পুজোর থিমে এই ভাবনা একদমই আলাদা ও সাহসী পদক্ষেপ বলতেই হবে। শিল্পী রবিন রায়ের নেতৃত্বে জনা ৪০ সহ শিল্পীদের অংশ গ্রহণে সেজে উঠছে এবারের খিদিরপুর পল্লী শারদীয়া।আর ক্লাব কর্মকর্তারা বাজার ঘুরে প্লাইউড কোম্পানির থেকে ফেলে দেওয়া কাঠ , ও লোহার রড থেকে টিন দিয়ে মূলত এই মণ্ডপ সাজিয়ে তুলতে ব্যস্ত। বাজেট প্রায় ২৫ লক্ষ্য টাকা। দূর্গা প্রতিমা , আলো , আবহ সবকিছু রবিন রায়ের নির্দেশেই গড়ে উঠছে। শিল্পী থেকে কর্মকর্তারা আশাবাদী যে , এবারে তাদের উপস্থাপনা নজর কাটবে দর্শকদের।

দেশ ভাগের যন্ত্রনা , ছেড়ে আসা ভিটে মাটি , ফেলে আসা সাজানো সংসার আজও যেন স্মৃতির সন্ধানে পুরানো দেরাজ খুলে দেখতে চাই , খুঁজে নিতে আজও হাতড়ে বেড়াই । দেশ ভাগ বড় যন্ত্রণার স্বাধীনতা।

বাড়ী থেকে বারোয়ারী , শুধু মাত্র ৩৩ দিন বাকি। ওপিনিয়ন টাইমস এর ক্যামেরা ঘুরছে কলকাতায় , এবছরের প্রস্তুতি কেমন হচ্ছে , সেই খবরা খবরের খোঁজে ওপিনিয়ন টাইমস । আর এই নিয়ে জমজমাট আড্ডা খিদিরপুর পল্লী শারদীয়া থেকে । নজর রাখুন সঙ্গে থাকুন : http://www.opiniontimes.in // আমাদের ফেইসবুক পেজ : https://www.facebook.com/pg/opiniontimes.in

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: