Nation

খোলা নেই আর পথ, বেতন ছাঁটাইয়ের পথে ইন্ডিগো সংস্থা

হবে বেতন ছাঁটাই কিংবা বিনা বেতনে ছুটি

@ দেবশ্রী : করোনার সংক্রমণ রুখতে সারা দেশ জুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। আর তার জেরেই প্রায় দেড় মাস বন্ধ যাত্রী বিমান পরিষেবা। বিশাল অঙ্কের ক্ষতি হয়েছে দেশের প্রত্যেক বিমান সংস্থারই। এবার তাই কর্মীদের বেতনে কাটছাঁটা করার পথেই হাঁটল দেশের একনম্বর লো কস্ট এয়ারলাইন্স ইন্ডিগো।

সূত্রের খবর, মে মাস থেকেই সংস্থার সিনিয়র কর্মীদের বেতনে কোপ পড়তে চলেছে। পাশাপাশি অনেক কর্মীদের জুলাই পর্যন্ত ‘লিভ উইদাউট পে’ অর্থাত্‍ বিনা বেতনে ছুটিতে পাঠাচ্ছে সংস্থা। ইন্ডিগো এয়ারলাইন্সের সিইও রণজয় দত্ত শুক্রবার করেছেন এই ঘোষণা। বলা বাহুল্য, আগামী তিন মাস বিমান সংস্থা এবং বিমানকর্মীদের জন্য যথেষ্ট কঠিন সময় হতে চলেছে।

গত ২৫ মার্চ থেকে ভারতে শুরু হয়েছে লকডাউন। এর জন্য অন্যান্য অনেক ইন্ডাস্ট্রির মতো মুখ থুবড়ে পড়েছে বিমান শিল্পও। এই খারাপ সময়কে কাটিয়ে উঠে কীভাবে পুনরায় ব্যবসায় লাভের মুখ দেখা যায়, তা নিয়ে চিন্তায় সকল বিমানসংস্থাই। এতগুলি বিমানের রক্ষণাবেক্ষণ থেকে শুরু করে কর্মীদের বেতন, সব কিছুই এখন মাথাব্যাথার কারণ বিমানসংস্থার মালিকদের। বেসরকারি বিমানসংস্থাগুলির আয় গত দু’মাসে প্রায় নেই বললেই চলে । কার্গো বিমান ছাড়া বাকী সব পরিষেবাই বন্ধ । তাই কর্মীদের ইন্ডিগোর সিইও জানিয়েছেন, ” আমরা কর্মীদের মার্চ এবং এপ্রিল মাসের পুরো বেতনই দিতে পেরেছিলাম । কিন্তু এখন বলতে খারাপ লাগছে সংস্থার কাছে আর কোনও উপায় নেই । মে মাস থেকেই তাই এক রকম বাধ্য হয়ে কর্মীদের বেতন ছাঁটাইয়ের পথে হাঁটছে সংস্থা। ”

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: