Environment

গত চার দশকে এই প্রথম ভারতে কমল কার্বন ডাই অক্সাইডের পরিমান, কৃত্বিত্ব লকডাউনের

এই মুহূর্তে চারিদিকে কেবল দুঃসংবাদ, কিন্তু তারই মাঝে পরিবেশের জন্য একটি সুখবর

@ দেবশ্রী : করোনার সংক্রমণ রুখতে সারা দেশ জুড়ে চলছে লকডাউন। তবে কিছু ক্ষেত্রে দেওয়া হয়েছে শিথিলতা। এরই মধ্যে চতুর্থ লকডাউনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লকডাউনের জেরে দেশের অর্থনীতির হাল এখন বেহাল। দৈনন্দিন জীবনেও এর বিরাট প্রভাব পড়েছে। তবে এরই মধ্যে মিলল একটি চমকে দেওয়ার মত ঘটনা। গত চার দশকে এই প্রথম ভারতে কার্বন ডাই অক্সাইডের নির্গমন (emission of CO2) উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। ক্লিন এনার্জি বেড়েছে। আর এর পুরোটাই লকডাউনের কারনে বলা বাহুল্য।

মার্চ ২০২০ আর্থিক বর্ষেই কার্বন ডাই অক্সাইডের নির্গমণ ১ শতাংশ কমেছিল। লাউরি মিললিভিরতা ও সুনীল দাহিয়ার বিশ্লেষণাত্মক রিপোর্ট বলছে, মার্চে ভারতে কার্বন ডাই অক্সাইডের নির্গমন ১৫ শতাংশ কমেছে। আর এপ্রিলে গিয়ে তা কমেছে ৩০ শতাংশ।

২০১৯-২০ অর্থবর্ষে ৩০ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইডের নির্গমন কমেছে। মার্চে পুনর্নবীকরণ যোগ্য শক্তির উত্‍পাদন ৬.৪ শতাংশ বেড়েছে। এবং এপ্রিলের প্রথম তিন মাসে ১.৪ শতাংশ কমেছে। মার্চে কয়লা থেকে উত্‍পন্ন শক্তি ১৫ শতাংশ কমেছে। এপ্রিলের তিন সপ্তাহে কমেছে ৩১ শতাংশ। তেলের ব্যবহারও হ্রাস পেয়েছে। মার্চে ১৮ শতাংশ কমেছে। তেলের ব্যবহার ক্রমাগত হ্রাস পাওয়াতেই বাতাসে কার্বন ডাই অক্সাইডের হারও উল্লেখযোগ্য হারে কমে গেছে। অর্থাৎ লকডাউনে পরিবেশের অবস্থা কিন্তু অনেক ভালো হয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: