West Bengal

গরিবদের জন্য বরাদ্দ রেশনের চাল দেদারে বিক্রি হচ্ছে মুদির দোকানে

বারবার রেশনের সামগ্রী চুরি যাওয়ার অভিযোগ উঠেছে, গ্রেফতার ১৯ জন রেশন ডিলার

@ দেবশ্রী : রেশনের সামগ্রী চুরি যাচ্ছে এই অভিযোগ বহুবার উঠেছে। এবার ধরা পড়ল এক চুরি। লকডাউনে গরীবদের জন্য বরাদ্দ রেশনের চাল দেদারে বিক্রি হচ্ছে মুদি দোকানে। সেই খবর পেয়েই হানা দেয় কলকাতা পুলিশের ইবি। হাতেনাতে গ্রেফতার করা হয় এক ব্যবসায়ীকে। কলকাতা পুলিশের ইবি-র কাছে অনেকদিন ধরেই খবর ছিল নেতাজিনগর থানা এলাকার রেশনের চাল বাজারে বিক্রি হচ্ছে। বেআইনিভাবে রেশনের চাল কীভাবে বাজারে পৌঁছে যাচ্ছে তার তদন্ত শুরু করে পুলিশ। সোমবার দুপুরে আচমকাই নেতাজিনগর থানা এলাকার শ্রীকলোনির রামকৃষ্ণ ভাণ্ডারে হানা দেয় ইবি-র আধিকারিকরা। তারপরেই ধরা পরে এই কারচুপি।

দেখা যায়, ওই দোকানে বিক্রি হচ্ছে রেশনের বিনামূল্যের চাল। দোকানের মালিক বিজয় পোদ্দারের থেকে সেই চাল সম্পর্কে জানতে চাইলে মেলেনি কোনও সদুত্তর, কোনোরকম বৈধ কাগজ-পত্রও দেখাতে পারেনি বিজয় পোদ্দার। জানা গিয়েছে, রেশনে যে চাল বিনামূল্যে মানুষের পাওয়ার কথা, তা-ই এই দোকানে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। এরপর তল্লাশি করতে দোকান থেকে উদ্ধার হয় ২০টি বস্তা চাল। পাশাপাশি মেলে ফাঁকা ৬টি বস্তা। বিজয় পোদ্দারকে জিজ্ঞাসাবাদ করে উঠে আসে ছেলে রাজু পোদ্দারের নাম। এই ঘটনার পর থেকেই রাজু পলাতক।

ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে দোকানদার বিজয় পোদ্দারকে। মঙ্গলবার অভিযুক্তকে আদালতে পেশ করা হবে। এদিকে রাজ্য জুড়ে রেশন দুর্নীতি নিয়ে লাগাতার অভিযোগ ওঠায় কড়া পদক্ষেপ নেয় নবান্ন। গ্রেফতার করা হয় ১৯ জন রেশন ডিলারকে। শোকজ করা হয়েছে ২৭১ জনকে।

ইতিমধ্যেই বেশ কয়েকটি রেশনে দোকানের লাইসেন্স বাতিল হয়েছে বলেও খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে। সূত্রের দাবি, যেখানে যেখানে রেশন ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে সেই সব জায়গায় আপাতত চাল-ডাল বিলির ব্যবস্থা সরাসরি খাদ্য দফতরের অফিসাররা সামলাবেন।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: