Economy Finance

গ্রাহক সুরক্ষায় নতুন সিস্টেম পেশ আরবিআই-এর

হাই ভ্যালু চেক ক্লিয়ারিংয়ের নিয়ম বদলাল রিজার্ভ ব্যাঙ্ক ।

পল্লবী কুন্ডু : সম্প্রতি জালিয়াতি, দুর্নীতি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রতিনিয়ত এমন খবর শোনা যাচ্ছে যে, ব্যাঙ্কের একাউন্ট থেকে জালিয়াতি হচ্ছে টাকা। আর তাই এবার গ্রাহকদের বাড়তি সুরক্ষার কথা মাথায় রেখে নতুন সিস্টেম পেশ করেছে আরবিআই। হাই ভ্যালু চেক ক্লিয়ারিংয়ের নিয়ম বদলাল রিজার্ভ ব্যাঙ্ক । ৫০ হাজার টাকার বা বেশি টাকার সমস্ত চেকের জন্য পজিটিভ পে সিস্টেম চালু করার সিদ্ধান্ত নিয়েছে । এই সিস্টেমে চেক জারি করার সময় গ্রাহকের তরফে দেওয়া তথ্যের ভিত্তিতে যে ব্যাঙ্ক থেকে টাকা কাটা হবে তাদের যোগাযোগ করা হবে।

পাশাপাশি পজিটিভ পে সিস্টেমে চেক দেওয়ার আগে যে অ্যাকাউন্ট হোল্ডারের চেক জারি করেছে সেই চেকের নম্বর, ডেট, Payee নাম, অ্যাকাউন্ট নম্বর সহ অন্যান্য তথ্য ভেরিফাই করতে হবে । এরপর এনক্যাশ করার জন্য যখন চেক জমা করা হবে তখন ব্যাঙ্ক পজিটিভ পে-র মাধ্যমে চেক ডিটেলস মিলিয়ে দেখবে। সমস্ত তথ্য মিলে গেলে চেক ক্লিয়ার করে দেওয়া হবে ।

গ্রাহকদের সম্পত্তি যাতে কোনো ভাবেই বেহাত না হয় সেকারণেই আরো কড়া হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। এখন ধোকা দিয়ে, বোকা বানিয়ে টাকা জালিয়াতি প্রতিদিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তবে সংশ্লিষ্ট বিষয় নিয়েও সচেতন থাকতে বলা হচ্ছে গ্রাহকদের। কোনোরূপ বিভ্রান্তিকর তথ্য চোখে পড়লেই সোজাসোজি ব্যাঙ্ক-এ গিয়ে যোগাযোগ অথবা প্রশাসনের কাছে সে বিষয় নিয়ে পরামর্শ নেওয়ার কথা বলা হচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: