Environment

ঘড়ির কাটায় ৩.৩৬ মিনিট রিখটার স্কেলের মাত্রা ৪

ভূমিকম্পে মাতলো গুজরাট

পল্লবী : গতকাল দুপুরের পরেই ঘড়িতে ঠিক ৩ টে বেজে ৩৬ মিনিট কেঁপে উঠলো গুজরাট। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪। শনিবার বিকেল নাগাদ এই ভূমিকম্প হয়েছে বলে জানা গিয়েছে। জুনাগড় সহ বেশ কয়েকটি এলাকায় এই কম্পন অনুভূত হয়।মাটি থেকে ১৮.৯ কিমি গভীরে এই কম্পনের উত্‍সস্থল বলে চিহ্নিত করা গেছে। ভূমিকম্পের জেরে কোনও সম্পত্তির ক্ষয়ক্ষতি বা কোনও ব্যক্তির আহত বা নিহত হওয়ার খবর মেলেনি।

ইনস্টিটিউট অফ সিজমোলজিকাল রিসার্চ গুজরাত, জানাচ্ছে বিকেল ৩ টে ৩৬ মিনিট নাগাদ সৌরাষ্ট্রের ম্যাঙ্গরোল থেকে ৪৪ কিলোমিটার দূরে এই কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্প হচ্ছে বুঝতে প্রথমে একটু সময় নিলেও পরে আতঙ্কিত হয়ে পড়েন কিছু মানুষ। করোনা আবহে ভূমিকম্পের ফলে ভয় পেয়ে যান কিছু মানুষ।

এর ঠিক আগের সপ্তাহেই ভূমিকম্প হয় ইরানের। ইরানের উত্তর অংশে এই ভূমিকম্প হয়। ৫.১ রিখটার স্কেলের এই ভূমিকম্পে ইরান থেকে কিছু ক্ষয়ক্ষতির খবর আসে। জানা যায় কমপক্ষে ১ জনের মৃত্যু হয় ও ৭ জন আহত হয়েছিলেন। গুজরাটে নতুন নয়, গত বছরেও একাধিকবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল গুজরাত। অক্টোবর মাসে শেষবার ভূমিকম্প হয়। যদিও তাতে বিশাল কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

করোনা আবহে এরূপ ঘটনা চাঞ্চল্য ছড়িয়েছে গোটা অঞ্চল জুড়ে। মা বসুন্ধরা কি তবে আরো রুষ্ট হচ্ছেন যে সকল দিক থেকেই বিশ্ববাসী চরম বিপাকের মুখে পড়ছে বারংবার। এখন সকলেরই যে ঈশ্বর ভরসা !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: