Big Story

চতুর্থদফা লকডাউনেই রাস্তায় নামলো অটো সাথে কড়া নির্দেশিকা

অটো চললেও ভাড়া নিয়ে বাড়লো বিভ্রাট

পল্লবী : দীর্ঘ প্রতীক্ষার পর গতকাল থেকেই শুরু হয় অটো পরিষেবা। এ দিন থেকে কলকাতা এবং শহরতলির বেশ কিছু রুটে অটো চলাচল শুরু হয়েছে। সেই সঙ্গে এ দিনই অটোয় যাত্রী পরিবহণ নিয়ে আদর্শ আচরণবিধি প্রকাশ করেছে রাজ্য পরিবহণ দফতর। সেই আচরণবিধিতে অটো এবং ই-রিকশার ক্ষেত্রে সর্বাধিক দু’জন করে যাত্রী তোলার কথা বলা হয়েছে।সরকারি নির্দেশিকায় অটোভাড়া নিয়ে কিছু বলা না থাকায় অনেক জায়গাতেই স্থানীয় ভাবে অটো ইউনিয়ন এবং পুলিশ-প্রশাসনের সঙ্গে বৈঠকের ভিত্তিতে ভাড়া স্থির করা হচ্ছে বলে খবর।

অটো ভাড়া নিয়ে কোনো নির্দেশিকা না থাকায় বেশ কিছু রুটে এ দিন যাত্রীদের থেকে দ্বিগুণ বেশি ভাড়া চাওয়া হয়েছে। কোথাও আবার বেশি যাত্রী নিয়ে অটো চালানোর মতো অভিযোগও উঠেছে। প্রাথমিক ভাবে বহু রুটে একই দিনে সব অটো না নামিয়ে ঘুরিয়ে ফিরিয়ে চালানো হবে বলে স্থির হয়েছে। ফলে অনেক রুটেই এ দিন মোট অটোর মাত্র এক তৃতীয়াংশ বা অর্ধেক রাস্তায় নেমেছে। আইএনটিটিইউসি-র উত্তর কলকাতা জেলার নেতা মানা চক্রবর্তী বলেন, ”অটোচালকেরা দীর্ঘদিন বসে রয়েছেন। পরিষেবা শুরু হওয়া খুব জরুরি ছিল।”

এ দিকে এ দিন সকালে সরকারি নির্দেশিকা সময় মতো না পৌঁছনোয় পরিষেবা চালু করা নিয়ে টালিগঞ্জ-রাসবিহারী এবং টালিগঞ্জ-হাজরা রুটের অটোচালকদের মধ্যে মতবিরোধ দেখা দেয়। পরিস্থিতি সামাল দিতে স্থানীয় ট্র্যাফিক গার্ড পরিষেবা বন্ধ করে দেয়। পরে নির্দেশিকা হাতে এলে পুলিশ ফের অটো চালানোর অনুমতি দেয়। এমন দৃশ্য ধরা পড়েছে ঠাকুপুকুর এলাকাতেও। তবে দু’জনের বেশি যাত্রী নেওয়ার জন্য যাতে যাত্রীরা কোনও ভাবেই চালককে অতিরিক্ত চাপ না দিতে পারেন, তা দেখার কথা বলা হয়েছে ওই নির্দেশিকায়। করোনা সংক্রমণের হার বা পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনে অটোর রুটে বদল হতে পারে বলেও জানানো হয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: