Health

চালু হল নিরাময় অ্যাপ, পুলিশ কর্মীদের স্বাস্থ্যক্ষেত্রে বিশেষ নজরদারির উদ্দেশ্যে

যাঁরা প্রথম সারিতে দাঁড়িয়ে করোনা যুদ্ধে লড়াই করছে, তাঁদের সুরক্ষার জন্য আরও বিশেষ পদক্ষেপ লালবাজারের

দেবশ্রী কয়াল : করোনা মোকাবিলায় একদম শুরু থেকেই প্রথম সারিতে দাঁড়িয়ে লড়াই করে গেছেন কলকাতা পুলিশের সর্বস্তরের কর্মীরা। মানুষকে সচেতন করতে গিয়ে, করোনার সাথে মোকাবিলা করতে গিয়ে অনেকেই মারণ করোনা রোগে আক্রান্ত হয়ে পড়ছেন। আর শুধুই তাই নয়, কলকাতা পুলিশের একাধিক যোদ্ধার প্রাণও কেড়েছে এই মারণ ভাইরাস করোনা।

তাই সকল পুলিশকর্মীদের স্বাস্থ্য বিষয়ে পুঙ্খানুপুঙ্খ নজরদারির উদ্দেশ্যে পুলিশ কমিশনার অনুজ শর্মা সূচনা করলেন ‘নিরাময়’ নামে একটি বিশেষ অ্যাপ-এর। এই অ্যাপের মাধ্যমে আরও সহজতর হবে পুলিশকর্মীদের স্বাস্থ্যের তত্ত্বাবধান করতে। করোনা যুদ্ধে যাঁরা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, তাঁদের চিকিত্‍সার তত্ত্বাবধানের জন্য লালবাজারে গত মার্চ মাস থেকেই চালু হয়েছে বিশেষ ‘ওয়েলফেয়ার সেল’।

কিন্তু এই যে নতুন অ্যাপ ‘নিরাময়’ কীভাবে কাজ করবে তা ? জানা যাচ্ছে এই কাজের জন্যে থাকছে আলাদা করে একটা টেলি ডেস্ক। প্রত্যেক থানার মাধ্যমে লালবাজারে অবস্থিত সেই টেলি ডেস্ক খোঁজ রাখবে সকলের। দিনে দু’বেলা ফোন করা হবে পুলিশ কর্মীদের। খোঁজ নেওয়া হবে তাঁদের স্বাস্থ্য পরিস্থিতির। যাঁরা ছুটি নিয়েছেন তাঁদের কাছেও ফোন যাবে। শারীরিক অসুস্থতার উন্নতি কতটা হল, কী কী উপসর্গ দেখা যাচ্ছে তার দু’বেলাই চলবে খবর নেওয়া।

অগস্টের প্রথম দিকে একদিনেই কলকাতা পুলিশের ৪৯ জন মারণ করোনাতে আক্রান্ত হয়েছিলেন। তখন মোট সংখ্যাটা ছিল প্রায় ১৪০০। তবে বেশিরভাগ পুলিশ আধিকারিক ও পুলিশকর্মী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়িতে ফিরেছেন। লালবাজার জানিয়েছিল, একদিনে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪১ জন। আর এই পর্যন্ত বেশিরভাগ পুলিশ আধিকারিক ও পুলিশকর্মী সুস্থ হয়ে উঠেছেন। তবে এখনও পর্যন্ত কলকাতা পুলিশের ৮ জন পুলিশকর্মী করোনাতে মারা গিয়েছেন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: