Nation

চীন আমেরিকা পারদ গলতে শুরু করেছে : ট্রাম্প বললেন, ‘সঠিক পথে এগোচ্ছে’ ভারত !

শুল্ক নিয়ে বেশ কিছুদিন ধরে সমস্যা চলছে দুই দেশের মধ্যে , শক্তি তে প্রায় কাছাকাছির দেশ হলেও আন্তর্জাতিক লবিতে অনেক পিছনে আছে চীন।পাকিস্তান প্রসঙ্গে চীন সব সময় ভারতের বিপক্ষে ও পাকিস্তানের পক্ষে সব রকম সাহায্য করে আসছে এক দশক ধরে।

কিছু দিন আগে শুল্ক নিয়ে ভারতের সাথে দ্বিপাক্ষিক আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হয়েছে চিন-মার্কিন শুল্ক যুদ্ধেও ইতি পড়তে চলেছে? মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে বৈঠকের পর তেমনই ইঙ্গিত দিলেন ।

ডোনাল্ড ট্রাম্প শনিবার জাপানের ওসাকায় জি-২০ শীর্ষ সম্মেলনে চিনের প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন, মার্কিন প্রেসিডেন্ট বলেন বৈঠক শেষে বাইরে বেরিয়ে ‘‘চিনের প্রেসিডেন্ট শি-য়ের সঙ্গে আমাদের খুব ভাল বৈঠক হয়েছে। আমি তো বলব দারুণ হয়েছে আমরা একাধিক বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা ফের সঠিক পথে এগোচ্ছি। দেখা যাক কী হয়।’’

তবে বলা বাহুল্য যে কি কি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ইঙ্গিত পূর্ণি কিছু বলেছেন যা থেকে ধারণা করা যায় যে আমেরিকার শুল্ক বিষয়ে চীনের সাথে কথা হয়েছে।

ট্রাম্প ও চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-ও বৈঠকের বিষয় নিয়ে কেওই কোনও মন্তব্য করেননি। চিনের সরকারি সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে এটা আসলে শুল্ক-যুদ্ধ ইতিরই ইঙ্গিত। এদিকে ওয়াশিংটন নতুন করে আর চিনের দ্রব্যাদির উপর কোনও শুল্ক চাপাবে না।আগামী কিছু দিনের মধ্যে হয়তো আবারো চীন আমেরিকার আলোচনা শুরু হবে।

শুল্ক যুদ্ধ চলছে দীর্ঘ দিন ধরেই চিনের সঙ্গে আমেরিকার । মার্কিন প্রশাসন ২৫ হাজার কোটি ডলারের চিনা পণ্যের উপরে ২৫ শতাংশ শুল্ক চাপিয়েছে। এদিকে চিন থেকে আমদানি করা যে সমস্ত পণ্যে এখনও শুল্ক বসানো হয়নি,তবে আমেরিকা সেগুলির উপরেও ২৫ শতাংশ শুল্ক বসানোর হুঁশিয়ারি দিয়ে রেখেছে । এই নিয়ে বিস্তর সমস্যা চলছে ৩০ হাজার কোটি ডলারের পণ্যে নতুন করে শুল্ক চাপাতে চলেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। অপরদিকে পাল্টা চিনও ৬ হাজার কোটি ডলারের মার্কিন পণ্যে শুল্ক বাড়িয়ে দেয়।

জি-২০ শীর্ষ সম্মেলনে প্রাথমিক ভাবে চীন ও আমেরিকার ঠান্ডা লড়াই প্রকাশ্যে আস্তে পারে বলে ধারণা।আমেরিকা আয় বাড়াতে আরও অনেক দেশের উপরেও শুল্ক চাপিয়ে দেয় । তার মধ্যে ভারতও ছিল। মোদী এবং ট্রাম্পের মধ্যে বৈঠকের পর ভারতের সঙ্গে শুল্ক যুদ্ধের ইঙ্গিতও মিলেছে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: