Nation

চীন থেকে গত ২০ বছরে ৫ টি সংক্রামক রোগ এসেছে ,তোপ মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টার

তিনি বলেন চিন থেকে এমন প্লেগ ছড়ানো সহ্য করা হবে না, সেটা চিনের গবেষণাগার বা পশুপাখি, জন্তুজানোয়ারের মাংসের বাজার, যেখান থেকেই হোক না কেন।

প্রেরনা দত্তঃ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান দাবি করেছেন চীন থেকে গত ২০ বছরে পাঁচটি সংক্রামক রোগ এসেছে।করোনা সংক্রমণের জন্যও চীনকে দায়ী মনে করেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। যাতে প্রায় ৩ লাখ লোকের মৃত্যু হয়েছে।নোভেল করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে এপর্যন্ত আড়াই লক্ষ লোকের মৃত্যুর জন্য চিন কতটা দায়ী, তা নিয়ে অভিযোগ, পাল্টা অভিযোগের আবহে শি জিনপিংয়ের দেশকে তোপ দেগে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন বললেন, ৫টা প্লেগ ছড়িয়েছে চিন থেকে, কোথাও একটা এর শেষ হওয়া উচিত।

তিনি আরও বলেন, আমরা জানি, এটা উহান থেকে এসেছে, সেখানকার ল্যাবরেটরি বা পশুপাখির মাংসের বাজার থেকে। কিন্তু আবার বলব দেশটা চিন, তাই কোনওটাই ঠিক নয়। গত ২০ বছরে চিন থেকে পাঁচ-পাঁচটা প্লেগ ছড়িয়েছে। সার্স, এভিয়েন ফ্লু, সোয়াইন ফ্লু, এখন কোভিড-১৯। চিন থেকে সারা পৃথিবীতে ছড়ানো জনস্বাস্থ্যের সামনে এমন ভয়ানক বিপদ, পরিস্থিতি আর কতদিন বিশ্ব মেনে নিতে পারে? ব্রায়েন অবশ্য পঞ্চম প্লেগের নাম করেননি। বলেন, বলতে চাইছি, কোনও একটা সময়ে এর অবসান হওয়া দরকার। চিনকে সাহায্য করতে পেশাদার স্বাস্থ্য বিশেষজ্ঞদের পাঠাতে চেয়েছিলাম, কিন্তু ওরা তা প্রত্যাখ্যান করে।

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী লোকজন জেগে উঠছে এবং তারা চীন সরকারকে বলবেন যে “আমরা আর এই সংক্রমণগুলি চীন থেকে বের হতে দিতে পারি না”, সেটি ল্যাব বা বাজার থেকেই ছড়াক না কেন। ও’ব্রায়ান বলেন, “আমরা জানি যে এটি উহান থেকে এসেছে এবং পারিপার্শ্বিক প্রমাণে আমি মনে করি এটি পরীক্ষাগার বা বাজার থেকে আসতে পারে এমন প্রবণতা রয়েছে।

শুধু আমেরিকা নয়, সারা বিশ্ব একটা ভয়াবহ বিপদে পড়েছে। বিশ্ব অর্থনীতি স্তব্ধ। এই প্রথম নয়, ২০ বছরে পঞ্চমবার। এবার বন্ধ হওয়া উচিত। সাহায্য লাগবে চিনের। বাকি দুনিয়ার সাহায্যের প্রয়োজন ওদের। আমরা জনস্বাস্থ্য়ের বিপদ মোকাবিলায় চিনকে সাহায্য করতে প্রস্তুত যাতে ফের এর সামনে পড়তে না হয়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: