Nation

চীন-মার্কিনের এই সম্পর্কের মাসুল গুনতে হবে আমজনতাকেই

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-কে চিনের 'পাইপ অর্গান' বলে কটাক্ষ মার্কিন রাষ্ট্রপতির

পল্লবী : চিন ও আমেরিকার সম্পর্ক সময়য়ের সাথে সাথে আরো ক্ষীণ হচ্ছে আর তার সাথে সাথে বাণিজ্যিক সম্পর্কও। মার্কিন রাষ্ট্রপতি এক মন্তব্যে বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-কে চিনের ‘পাইপ অর্গান’ বলে বর্ণনা করেছেন। খুব শিগগিরিই আমেরিকা বিশ্বস্বাস্থ্য সংস্থাকে নিয়ে একটি রেকমেন্ডেশন পেশ করতে চলেছে। এছাড়াও বেজিংকে নিয়েও যে মার্কিন যুক্তরাষ্ট্র ব্যাবস্থা নেবে , তা ফের একবার নিশ্চিত করেছে আমেরিকা।

মার্কিন যুক্তরাষ্ট্র যে আঙ্গুল ‘হু ‘র দিকে তুলেছে তা হলো, বিশ্বস্বাস্থ্য সংস্থা করোনা পরিস্থিতি নিয়ে দিকভ্রষ্ট করেছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা মোটেও সন্তুষ্ট নই বিশ্বস্বাস্থ্য সংস্থা হুকে নিয়ে। …’ তিনি বলেন, হু যা জানে করোনা সম্পর্কে তার থেকে বেশি জানা উচিত ছিল এই বিশ্বস্বাস্থ্য সংস্থার। সম্পূর্ণভাবে বিশ্বস্বাস্থ্য সংস্থা এই তদন্তে অন্তর্ভূক্ত ছিল না বলেও দাবি করেন ট্রাম্প।এর আগে, মার্কিন প্রেসিডেন্টের বার্তা, ‘আমরা চিনকে নিয়ে খুশি নই ।’ এরপরই তিনি বলেন, ‘আমরা মোটেও খুশি নই গোটা পরিস্থিতি নিয়ে।কারণ আমরা মনে করি সমস্ত বিষয়টিই শুরু থেকেই বন্ধ করা যেত। তবে তা করা হয়নি। ‘ এক্ষেত্রে যে ট্রাম্পের নিশানায় চিন রয়েছে তা বলাই বাহুল্য।

হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে , এদিন ফের একবার ট্রাম্প প্রশ্ন তোলেন যে, কেন চিন করোনার আবহে নিজের দেশে বাইরের বিমান আসতে দিল না , অথচ নিজের দেশ থেকে বিদেশে বিমান পৌঁছতে অনুমতি দিল? এই দ্বিচারিতা ঘিরে মার্কিন প্রেসিডেন্ট বেশ ক্ষুব্ধ। তাঁর বার্তা , আমেরিকা যে তদন্ত করোনা নিয়ে শুরু করেছে, তা থেকে বহু তথ্য তাঁর কানে আসছে। এর ফলে এই দিক আরও কড়া নজরে খুঁটিয়ে দেখবে ট্রাম্প বাহিনী।

তবে একটা বিষয় খুব স্পষ্ট যে, মানব সম্প্রদায়ের সাথে এক অদৃশ্য শক্তির যে যুদ্ধ বেঁধেছে তাকে আমরা নিঃস্বন্দেহে তৃতীয় বিশ্ব যুদ্ধ বলতেই পারি। কারণ আমরা সকলেই জানি বিশ্ব যুদ্ধ মানেই সেখানে ক্ষতির হার গগন চুম্বি হয় আর এখানেই নানান দিক থেকে আজ মানুষ বিপর্যস্ত। গরিব মানুষেরা না খেতে পেয়ে দিন কাটাচ্ছে আর সমাজের, দেশের বড়ো বড়ো মাথারা নিজেরদের মধ্যে নানান কারণ নিয়ে সম্পর্কের অবনতি করছে। আর এর ফলস্বরূপ মাসুল যে আমজনতাকেই গুনতে হবে তা নিয়ে বিন্দু মাত্র সন্দেহ আছে কি ?

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: