Science & Tech

চেন্নাই পুলিশের অভিনব উদ্যোগ, চার চাকার রোবট এর মাধ্যমে কন্টেইনমেন্ট জোনে নজর

রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর থেকে এই রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব

প্রেরনা দত্তঃ করোনাভাইরাস কবলে দক্ষিণের শহর চেন্নাই। এই মেট্রোপলিটান শহরে রয়েছে অসংখ্য কনটেনমেন্ট জোনও। সুরক্ষিত ভাবে কনটেনমেন্ট জোনে নজরদারি নতুন উপায় নিয়ে এসেছে চেন্নাই পুলিশ। এই জন্য একটি চার চাকার রোবট ব্যবহার শুরু করেছে চেন্নাই পুলিশ। ফলে কনটেনমেন্ট জোন থেকে দূরে থেকেও সঠিক এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে।

রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর থেকে এই রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব বলে জানিয়েছে চেন্নাই পুলিশ। শহরের বিভিন্ন সংস্থার সহায়তায় মাত্র এক সপ্তাহেই তৈরি হয়েছে রোবট। তবে কেবল নজরদারি নয়, এই কাজ ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ স্থাপনেও সাহায্য করছে এই চার চাকার রোবট।এছাড়াও কথোপকথনের জন্য রয়েছে টু-ওয়ে ইন্টারকম।

এই রোবটে নজরদারির জন্য একটি ক্যামেরা রয়েছে। ফলে কোন ঘোষণা করার প্রয়োজন হলে রোবটের মাধ্যমেই তা করা যাচ্ছে। ব্যারিকেডের বাইরে থেকেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে সংক্রমিত এলাকায় রোবটের মাধ্যমে করছে চেন্নাই পুলিশ।এই রোবটের সাহায্যে সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজ করতে পারবেন পুলিশকর্মীরা। ফলে পুলিশ কর্মীদের মধ্যে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: