Education Opinion

ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এবার চালু হল ‘বাংলার উচ্চশিক্ষা পোর্টাল’

টুইট্যারে পোর্টালের ঘোষনা করেলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

দেবশ্রী কয়াল : করোনার জেরে শিক্ষা ক্ষেত্রে পড়েছ ব্যাপক প্রভাব। প্রায় দীর্ঘ ৫ মাস বন্ধ রয়েছে সকল স্কুল-কলেজ। করোনা সংক্রমণ রুখতেই জারি রয়েছে এই সিদ্ধান্ত। তাই এই করোনা আবহে, স্নাতক স্তরে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র-ছাত্রীদের ভর্তির প্রক্রিয়া আরও মসৃণ করতে ‘বাংলার উচ্চশিক্ষা পোর্টাল’ তৈরি করল এবার রাজ্য সরকার। ট্যুই করে একথা জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেইসঙ্গে পোর্টালের লিঙ্কও নিজের টুইটারে দিয়েছেন শিক্ষামন্ত্রী। ভর্তি হতে গিয়ে, যাতে কাউকেই কোনো সমস্যার সম্মুখীন না হতে হয়, তাই এমন পদক্ষেপ রাজ্য সরকারের।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ট্যুইটারে লিখেছেন, ‘এই কঠিন পরিস্থিতিতে, বাংলার সকল ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে ‘বাংলার উচ্চশিক্ষা’ পোর্টাল তৈরি করা হলো। এই ইন্টারঅ্যাকটিভ পোর্টালে কলেজে ভর্তি হওয়ার যাবতীয় তথ্য পাওয়া যাবে। আর আমি নিশ্চিত যে পড়ুয়াদের এই পোর্টাল খুবই সাহায্য করবে।’

জানা যাচ্ছে, রাজ্যে কতগুলি কলেজ রয়েছে, কোন জেলায় কোন কলেজ রয়েছে তার বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে এই পোর্টালে। আর কেবলমাত্র স্নাতক স্তরের কলেজ নয়, ইঞ্জিনিয়ারিং কলেজের তথ্যও রয়েছে সেখানে। এছাড়াও বর্তমানে রাজ্যে কী কী স্কলারশিপ চালু রয়েছে, সেই সংক্রান্ত ও কন্যাশ্রী সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে এই পোর্টালের মধ্যেই। গত ১০ অগাস্ট থেকেই শুরু হয়ে গেছে অনলাইনে ভর্তিপ্রক্রিয়া।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: