Women

পথের দিশায় এবার ভারতীয় নারীরাই।

বেনারস হিন্দু ইউনিভার্সিটির একদল মহিলা গবেষক তৈরী করতে সক্ষম হলো করোনা কীট।

পল্লবী : করোনা ঠেকাতে তৈরি হল টেস্টিং কিট। আর তা করলেন বেনারস হিন্দু ইউনিভার্সিটির এক গবেষক দল।আগেই WHO জানিয়েছিল, টেস্টিং কিট দ্বারা পরীক্ষা করে তবেই করোনা প্রতিরোধ করা সম্ভব। তবে ভারতের যা অভাব ছিল, তা হল করোনা পরীক্ষার সঠিক কিট। তবে বেনারস হিন্দু ইউনিভার্সিটির মহিলা গবেষকদের সফলতায় হয়তো সেই সমস্যা থেকে মিলতে পারে মুক্তি।

জানা গিয়েছে বেনারস হিন্দু ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এমন এক বিশেষ টেস্টিং কিট তৈরি করে ফেলেছেন যা দিয়ে খুব তাড়াতাড়ি করোনা পরীক্ষা করা যাবে। পাশাপাশি এই টেস্টিং কিটের দামও আগের তুলনায় অনেকটাই কম হবে। ফলে আর্থিক ভাবেও লাভবান হবে দেশ। জানা যাচ্ছে, সফলতা থেকে খুব বেশি দূরে নেই বেনারস হিন্দু ইউনিভার্সিটির বিজ্ঞানীরা।

এই বিজ্ঞানীদের নেতৃত্বে রয়েছেন চিকিত্‍সক গীতা রাই। আর তাঁর সঙ্গে রয়েছেন, আরও তিন সদস্য, ডলি দাস, খুশবু প্রিয়া, হীরাল ঠাকর। এই গবেষকদের দাবি, এই কিট ব্যবহার করলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ভাইরাসের চিহ্নিত করা সম্ভব।ইতিমধ্যেই ওই গবেশকদল তাঁদের আবিষ্কারের ব্যাপারে কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ সংস্থা ও আইসিএমআর-এর কাছে জানিয়েছে। গবেষকদের আশা পরবর্তী নির্দেশ পেলেই তাঁরা দ্রুত সাধারণ মানুষের কাছে এটি পৌঁছে দিতে পারবে। এরফলে ভারতে করোনা প্রতিরোধ সহজ হবে বলেই মানছেন তাঁরা।

আজি দেশের প্রধানমন্ত্রী দেশমাতৃকাকে স্মরণ করতে বলেন, হয়তো ভারত মাতাই তার নারী শক্তির জাগরণ ঘটালেন গীতা রাই, ডলি দাস, খুশবু প্রিয়া এবং হিরাল ঠাকর এর মধ্যে দিয়ে। পাশে দাঁড়ালেন ১৩০ কোটি ভারত সন্তানের।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading