Entertainment

জাভেদ আখতারের নয়া পোস্ট নিয়েই চাঞ্চল্য গোটা নেট দুনিয়ায়

মন্দিরে লাউড স্পিকার ব্যবহার করা নিয়ে জাভেদ আখতারের কী বক্তব্য? ওঠে পাল্টা প্রশ্ন

পল্লবী : সম্প্রতি ট্যুইটে জাভেদ আখতার একটি মন্তব্য করেছেন, তার জেরেই চাঞ্চল্য ছড়ায় গোটা সোশ্যাল মিডিয়া জুড়ে। এতে লেখা আছে , লাউডস্পিকারে আজান দেওয়া বন্ধ করা উচিত, এতে অন্যের অসুবিধা হয়, মনে করেন জাভেদ আখতার। জাভেদ লিখেছেন, ‘‌ভারতে অন্তত ৫০ বছর ধরে লাউড স্পিকারে আজান দেওয়াকে ‘‌হারাম’‌ বলা হত। তারপর হঠাত্‍ করে সেটি ‘‌হালাল’ হয়ে গেল। কী করে?‌ এই প্রক্রিয়া থামা দরকার। আজান দেওয়া ঠিক আছে, কিন্তু লাউড স্পিকারে আজান দেওয়ার মানে হয় না, কারণ এতে অন্য লোকের অসুবিধা হয়। আমার আশা, এবার অন্তত ওঁরা নিজেদের মতো করে আজান দেবেন।’‌

আর বিপক্ষে এক ব্যক্তির তরফ থেকে প্রশ্ন ওঠে , মন্দিরে লাউড স্পিকার ব্যবহার করা নিয়ে জাভেদ আখতারের কী বক্তব্য? জাভেদ তারপর লেখেন, ‘‌মন্দির হোক বা মসজিদ, কোনও উত্‍সবে যদি লাউডস্পিকার ব্যবহার করা হয়, তাহলে ঠিক আছে। কিন্তু রোজকার জীবনে এভাবে লাউড স্পিকারের ব্যবহার করা মোটেই কাজের কথা নয়। ‘‌হাজার হাজার বছর ধরে লাউড স্পিকার‌ ছাড়াই দেশে আজান দেওয়া হয়। আমাদের বিশ্বাসের অবিচ্ছেদ্য অঙ্গ এই আজান। কিন্তু এই লাউড স্পিকারটি নয়।’‌ লিখেছেন জাভেদ আখতার।

যেখানে সারাদেশ তথা সারা পৃথিবী লড়ছে কিভাবে এই পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব , সেখানে আবারো ধর্ম নিয়ে বিভ্রান্তি কেন ? লাউড স্পিকার এ আজান দেওয়ার প্রথা বিগদ বছর ধরেই চলে আসছে তাহলে হটাৎ করে এই বিষয় নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট কিসের জন্য। এর সাথে আবারো কোনো ধার্মিক সংঘাত জড়িয়ে কি ? নাকি সর্বধর্ম সমন্বয় এ দেশ তাই বোঝাতে চেয়েছেন ! এই প্রশ্নেই নেট দুনিয়া।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: