Industry & Tread

টিডিএস নিয়ে বড় সিদ্ধান্ত, নির্মলার ঘোষণায় স্বস্তি আয়কর রিটার্নেও!

আয়করদাতাদের হাতে কিছুটা বেশি টাকা দিতে টিডিএস ও টিসিএস এর হার কম করল সরকার।

প্রেরনা দত্তঃ প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্যাকেজের ব্যাপারে বিস্তারিত জানাতে গিয়ে একাধিক আর্থিক ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এতে রয়েছে আয়করদাতাদের জন্য সুখবর। প্রধানমন্ত্রী মোদীর ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পে ₹২০ লাখ কোটির প্যাকেজ ঘোষণার পরের দিন সাংবাদিক বৈঠক করে কোন আর্থিক খাতে কত সাহায্য, তা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ২০১৯-২০ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইলের ক্ষেত্রে সময়সীমা বাড়িয়ে ২০২০ সালের ৩০ নভেম্বর করা হলো। যেখানে এই সময়সীমা ছিল ২০২০ সালের ৩১ জুলাই এবং ৩১ অক্টোবর। অর্থমন্ত্রী বলেন,”২০১৯-২০ আর্থিক বছরের আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা ২০২০ সালের ৩১ জুলাই এবং ৩১ অক্টোবর থেকে বাড়িয়ে ২০২০ সালের ৩০ নভেম্বর করা হলো এবং ট্যাক্স অডিট ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ২০২০ সালের ৩১ অক্টোবর করা হয়েছে।”

নির্মলা সীতারমন জানিয়েছেন, নির্দিষ্ট সংস্থা থেকে বেতন পান না এমন ব্যক্তিদের সব TDS বা ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স-এর হার ২৫% কমানো হচ্ছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এই ২৫% TDS কমানোর সিদ্ধান্ত আগামীকাল থেকে ৩১ মার্চ পর্যন্ত কার্যকর হবে। কেন্দ্রীয় কর্তাদের আশা, এর ফলে সাধারণ মানুষের হাতে ₹৫০ হাজার কোটি পৌঁছবে।

কনট্রাক্ট, প্রফেশনাল ফি, সুদ, বাড়িভাড়া, ডিভিডেন্ট, কমিশন, ব্রোকারির ক্ষেত্রেও এই হার লাগু হবে।বিবাদ সে বিশ্বাস’ প্রকল্পে কোনরকম সুদ বা জরিমানা ছাড়াই পেমেন্ট করার জন্য সময়সীমা বাড়ানো হল ২০২০ সালে ৩১ ডিসেম্বর পর্যন্ত।দ্বিতীয়বারের জন্য এই বিষয়ে সময়সীমা বাড়ানো হলো। এর আগে ২০২০ সালের ২৪ মার্চে এই প্রকল্পের সময়সীমা২০২০ সালের ৩০ জুন করা হয়েছিল।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: