Nation

ট্রাম্পের ট্যুইটই বিভ্রান্তিমূলক! তকমা দিল ট্যুইটার

অন্যদিকে এই বিপদের সময় ট্রাম্প গল্ফ খেলছেন,ফলে সোশ্যাল মিডিয়ার কটাক্ষের বন্যা

প্রেরনা দত্তঃ খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ট্যুইটকেই বিভ্রান্তিমূলক বলে জানাল ট্যুইটার কর্তৃপক্ষ। ট্যুইটার জানিয়েছে, মেল-ইন ব্যালটে বিশাল ভোট জালিয়াতি হবে বলে ট্রাম্প যে ট্যুইট করেছেন তা অসত্য। তারা মেল-ইন ব্যালট নিয়ে বিস্তারিত তথ্য ট্রাম্পের ট্যুইটের সঙ্গে জুড়ে দিয়েছে। সেই লিঙ্কে আরও অনেক তথ্যভাণ্ডারের হদিশ দেওয়া আছে। প্রথমবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি ট্যুইটকে ‘ফ্যাক্ট চেক লেবেল’ দিয়েছে ট্যুইটার।

সম্প্রতি, পোস্টাল ব্যালটের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে ট্যুইট করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট লেখেন, মেল-ইন ব্যালট (পোস্টাল) জালিয়াতির চেয়ে কোনও অংশে কম, তার সম্ভাবনা একেবারে নেই (শূন্য)। একটি নীল রঙের বিষ্ময়সূচক চিহ্ন দিয়ে ট্রাম্পের এই ট্যুইটের পাশে সতর্কতা জারি করে নোটিফিকেশনে দেয় ট্যুইটার। সেখানে পাঠকদের উদ্দেশ্যে বলা হয়, মেল-ইন ব্যালট সম্পর্কে একবার তথ্য যাচাই করে নেবেন।

ট্যুইটারের এই কাজে ক্ষুব্ধ ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তারা হস্তক্ষেপ করছে। স্বাধীন মতপ্রকাশে বাধা দিচ্ছে তারা। প্রেসিডেন্ট হিসেবে তিনি তা হতে দিতে পারেন না। ট্যুইটারের বক্তব্য তারা ট্যুইটে অন্য তথ্যসূত্রগুলি ধরিয়ে দিতে চেয়েছে। তবে এরপরও ট্যুইটার ট্রাম্পের অন্য ট্যুইট নিয়ে ব্যবস্থা নেবে কিনা তা পরিষ্কার নয়।

এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় জরুরী অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু কিছু কিছু সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাঁকে। করোনা ভাইরাসে সংক্রমণে শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৬ লাখের বেশি মানুষ আক্রান্ত। মৃত্যু হয়েছে প্রায় এক লাখ মানুষের। এই অবস্থায় ট্রাম্পের বিরোধীরা তাঁর ভূমিকা নিয়ে বার বার মুখ খুলছেন।

এই সমালোচনার ঝড়ের মাঝেই ফেল গল্ফ কোর্সে সে দেশের প্রেসিডেন্ট। নিজে খেললেনও। দেশের এই সঙ্কটকালেও প্রেসিডেন্টের এই গল্ফপ্রীতি নিয়ে স্বাভাবিক ভাবেই সোশ্যাল মিডিয়ায় ডোনাল্ড ট্রাম্পের সমালোচনায় সরব হয়েছেন নেটাগরিকরা। সোমবার ভিডিয়োটি টুইট করেছে সংবাদ সংস্থা রয়টার্স।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: