Nation

ট্রাম্পের সফরে ১০০ কোটি ব্যায় আর দেশের শ্রমিকদের জন্য ভাড়া অনিবার্য !

অসহায় শ্রমিকদের পাশে দাঁড়ালো রাষ্ট্রদূত কংগ্রেস

পল্লবী : হটাৎ করে লকডাউন ঘোষিত হওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরে দেশের শ্রমিক, ছাত্র-ছাত্রী, ও পর্যটকেরা। এবার তাদের নিজ নিজ রাজ্যে ফেরাতে উদ্যোগী হয়ে তাদের জন্য রেল ব্যবস্থা শুরু করলো কেন্দ্র , কিন্তু স্বস্তি মিললো না। এই ট্রেনের জন্য বরাদ্দ করা হয়েছে ভাড়া। কিন্তু শ্রমিকদের কাছে অটো টাকা কোথায় ? কেন্দ্র জানিয়ে দেয় যে এই ভাড়ার মূল্য রাজ্য চাইলে বহন করতে পারে। তবে সোমবার কংগ্রেসের সুপ্রিমো সোনিয়া গান্ধী জানান ভিন রাজ্যে কাজ করা পরিযায়ী শ্রমিকের রেল ভাড়া দেবে সেই রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটি।

এই বিষয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ করার জন্য প্রত্যেকটি প্রদেশ কংগ্রেস কমিটিতে নির্দেশ দিয়েছেন কংগ্রেস সুপ্রিম সোনিয়া গান্ধী । সোনিয়া গান্ধী বলেন করোনা মোকাবিলাতে দেশবাসীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলার জন্য এটি একটি ছোট অবদান। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এই ইস্যুতে রীতিমতো আক্রমণ করেছেন কেন্দ্রকে। তিনি বলেন, ট্রাম্পের গুজরাট সফরের সময় ১০০ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার। এছাড়া রেলের তরফে ১৫১ কোটি টাকা করোনা মোকাবিলায় দান করা হয়েছে। এরপরেও নিঃস্ব শ্রমিকদের ঘরে ফেড়াতে ট্রেন ভাড়া রেখেছে সরকার। কেন্দ্র সরকারের এহেন ভূমিকাকে ‘বিরক্তিকর’ বলেও অভিহিত করেছেন তিনি।

সোনিয়া গান্ধী জানিয়েছেন, ‘আমাদের অর্থনীতির মেরুদন্ড’ এবং ‘আমাদের দেশের বিকাশের রাষ্ট্রদূত’ শ্রমিকদের ঘরে ফেরার যাবতীয় রেল ভাড়া দেবে কংগ্রেস। কংগ্রেস সভানেত্রী তার বক্তব্যে প্রশ তুলেছেন, ”যখন আমাদের সরকার বিদেশে আটকা পড়া নাগরিকদের জন্য নিখরচায় বিমান পরিষেবার ব্যবস্থা করতে পারে। যখন গুজরাটে কেবল একটি কর্মসূচির জন্য সরকার প্রায় ১০০ কোটি টাকা ব্যত করতে পারে, তাহলে কেন এই সংকটের সময়ে শ্রমিকদের নিখরচায় রেল পরিষেবা দেওয়া যাবে না? ‘ পাশাপাশি তিনি উল্লেখ করেছেন, লকডাউন শুরু আগে মাত্র চার ঘণ্টার নোটিশ দিয়েছিল কেন্দ্র। তাই অভিবাসী শ্রমিকেরা তাদের বাড়িতে ফিরে যাওয়ার সুযোগটুকুও পাননি।

এই অসময়ে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়ালো কংগ্রেস তার সাথে সাথে কেন্দ্রের দিকে যে প্রশ্নের তীর তারা ছুঁড়ে দিয়েছেন তা সত্যিই ভাবনীয়। কেন্দ্র হয়তো চাইছে সমস্ত ডে রাজ্যের ওপর তুলে দিয়ে কাঁধের বোঝা হালকা করতে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: