Nation

তামাকজাত দ্রব্য নিয়ে নয়া সতর্ক বার্তা কেন্দ্রের

নয়া বিধি শুরু হবে ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে

পল্লবী : কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সোমবার তামাক জাতীয় দ্রব্যের প্যাকেটে দেওয়া স্বাস্থ্য সম্পর্কীত সতর্কবাণীর বিষয়ে নতুন সংশোধন জারি করেছে । এই বিষয়ে ২০০৮-এর তামাক উত্‍পাদনের আইনে সংশোধন করে নতুন বিধিবদ্ধ সতর্কীকরণ চালুর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র । যা কিনা চালু হবে ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে ।

নিয়ম অনুযায়ী, ২০২০ সালের ১ সেপ্টেম্বরের পরে তৈরি সমস্ত তামাকজাত দ্রব্যের প্যাকেটে ১ নম্বর ছবির ব্যবহার করতে হবে । শুধু তাই নয়, ২০২১ সালের ১ সেপ্টেম্বর থেকে তামাকজাত দ্রব্যের প্যাকেটে ২ নম্বর ছবি ব্যবহার করতে হবে । কেন্দ্রের এই সিদ্ধান্ত মেনে চলতে হবে সমস্ত তামাক জাত দ্রব্যের উত্‍পাদক সংস্থাকে ।

এতদিন ধরে তামাকজাত দ্রব্যের গায়ে ক্যান্সার সংক্রান্ত ছবি রয়েছে কিন্তু তাতে কি বিন্দুমাত্র সচেতন হয়েছে মানুষ ? বরং সমীক্ষা করলে দেখা যাবে আগের তুলনায় হয়তো বিক্রির পরিমান আরো বেড়ে গেছে। শুধু তামাকজাত দ্রব্য বলে নয়, আমরা দেখেছি সিনেমা শুরুর আগে মাঝের বিরতিতেও দেওয়া হতো সতর্কতা মূলক বার্তা। কিন্তু পরিস্থিতি একই, পরিবর্তন হয়নি কোনোকিছুরই। এবার দেখার পালা ২০২১ সালের পরিবর্তন কোনো কাজে আসে কিনা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: