Big Story

তিলোত্তমার বুকে আজ থেকেই চালু হয়ে যাচ্ছে বাস পরিষেব। ১৫ রুটে চলবে বাস…

পরিষেবা চালু থাকবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

প্রেরনা দত্তঃ লকডাউনের তৃতীয় পর্ব শেষের পরে। তবে বাড়বে এই মেয়াদ। আর এর মধ্যেই অর্থনীতি ঠিক রাখতে নিয়ম মেনে খুলে দেওয়া হয়েছে কিছু ক্ষেত্র। সেই পরিপ্রেক্ষিতেই এবার কলকাতার বুকে শুরু বাস। একধিক রুটে বাস চালানোর অনুমতি দিয়েছেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আপাতত রাজ্য পরিবহন নিগম ১৫ টি রুটে বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। পরিবহণ নিগম সূত্রের খবর, জরুরি প্রয়োজনে যাঁদের রাস্তায় বেরোতেই হয়, তাঁদের কথা মাথায় রেখেই ওই পরিষেবা দেওয়া হচ্ছে। নির্দিষ্ট রুটগুলিতে আপাতত আগের মতোই প্রতি এক ঘণ্টা অন্তর বাস পাওয়া যাবে। পরিষেবা চালু থাকবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

আপাতত জানা গিয়েছে, হাওড়া থেকে কামালগাজি (S24) হাওড়া থেকে নিউটাউন (S12) হাওড়া থেকে গড়িয়া (S7, S5) হাওড়া থেকে ঠাকুরপুকুর (S12D) হাওড়া থেকে বারুইপুর (C26) এসপ্ল্যানেড থেকে আমতলা (C37) ডানলপ থেকে বালিগঞ্জ (S9A) যাদবপুর থেকে করুণাময়ী (S9) জোকা থেকে বারাসত (C8) উল্টোডাঙা থেকে সল্টলেক (ST7) বারাসত থেকে গড়িয়া (S37) টালিগঞ্জ করুণাময়ী থেকে নিউটাউন (ST6)৷ – এই রুটগুলিতে বাস চলাচলের ব্যবস্থা করা হয়েছে।

প্রতিটি বাসে সর্বোচ্চ ২৫ জন করে যাত্রী তোলা যাবে বলে খবর। যাত্রীদের অবশ্যই মাস্ক পরে বাসে উঠতে হবে। বাসে যাত্রী-সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে পুলিশের সাহায্য নেওয়া হচ্ছে। বাস রুটে থাকা বিভিন্ন থানা এবং ট্র্যাফিক গার্ডগুলিকে ওই বাস পরিষেবার বিষয়ে অবহিত করা হচ্ছে। শুধু বাস নয়, শুরু হয়েছে ক্যাব পরিষেবাও। জরুরি ভিত্তিতে এই পরিষেবা পাওয়া যাবে। তবে শর্ত হিসেব ক্যাবে এক সঙ্গে দুজনের বেশি যাত্রী তোলার অনুমতি নেই। শুধুমাত্র ক্যাবের পিছনের সিটেই যাত্রী তুলতে পারবেন ক্যাব ড্রাইভাররা। এই ক্যাব কলকাতা, বিধাননগর, ব্যারাকপুর ও হাওড়া অঞ্চলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।
করোনা পরিস্থিতিতে সংক্রমণ রুখতে বাসের চালক এবং কন্ডাক্টরদের মাস্ক ছাড়াও ফেস কভার এবং পিপিই দেওয়া হয়েছে। থাকছে স্যানিটাইজ়ারও। নবান্ন সূত্রের খবর, লকডাউন চললেও ধাপে ধাপে অর্থনৈতিক কাজকর্ম শুরু হওয়ায় একাধিক জরুরি প্রয়োজনে মানুষকে বেরোতে হচ্ছে। সে কথা মাথায় রেখেই বাসের সংখ্যা বাড়ানো হল।

কিন্তু সবকিছুর মধ্যেই বারংবার মানুষের অসচেতনতা মুল্ক আচরণ ভাবাবচ্ছে সকল্কেই। সম্প্রতি পাটুলির কাছে এস-২৪ রুটের একটি বাসে কয়েক জন জোর করে ওঠার চেষ্টা করেন বলে অভিযোগ। দূরত্ব-বিধি মেনে চলার স্বার্থে কন্ডাক্টর যাত্রী তুলতে আপত্তি করলেও তাঁদের একাংশ কন্ডাক্টরকে শারীরিক ভাবে নিগ্রহ করেন বলে অভিযোগ। তখন বাধ্য হয়েই পুলিশের দ্বারস্থ হন চালক। পাটুলি থানার পুলিশ এসে পরে কন্ডাক্টরকে উদ্ধার করে বাস ছাড়ার ব্যবস্থা করে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: