Education Opinion

দশম ও দ্বাদশের বাকি পরীক্ষা নেবে সিবিএসই, জানাল বোর্ড

লকডাউন ওঠার পরেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা, পরিষ্কার জানিয়ে দিল কেন্দ্র

প্রেরনা দত্তঃ লকডাউন খুললেই ২৯টি মেজর বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।লকডাউন ওঠার পরেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা, পরিষ্কার জানিয়ে দিল কেন্দ্র।রীক্ষার নির্ধারিত দিনের আগে কমপক্ষে ১০ দিন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্যে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতাগুলো মূল্যায়নে এক থেকে দেড় মাস সময় লাগবে, এর আগে জানিয়ে ছিলেন ওই বোর্ডের এক আধিকারিক। আরও জানানো হয় যে, এখনও পর্যন্ত সিবিএসইর দশম ও দ্বাদশ বোর্ডের মাত্র ৩০ শতাংশ খাতা পরীক্ষা করা হয়েছে।

বোর্ড জানিয়েছে, দশম শ্রেণিতে গোটা দেশে আর কোনও মেজর বিষয়ের পরীক্ষা বাকি নেই। ব্যাতিক্রম শুধু উত্তর-পূর্ব দিল্লি। আইন-শৃঙ্খলা পরিস্থিতির জন্য সেখানে ৬টি মেজর বিষয়ের পরীক্ষা নেওয়া যায়নি। লকডাউন খুললে সেগুলি নেওয়া হবে। অন্যদিকে দ্বাদশ শ্রেণিতে গোটা দেশে ১২টি মেজর বিষয়ের পরীক্ষা বাকি আছে।

তারা জানিয়েছে, উত্তর-পূর্ব দিল্লি বাদে দেশের অন্যত্র দশম শ্রেণির প্রায় সব পরীক্ষা হয়ে গিয়েছিল ঘরবন্দিদশা শুরুর আগেই। তাই দশমের বাকি পরীক্ষা শুধু উত্তর-পূর্ব দিল্লিতেই হবে। দেশের বাকি অংশে যেটুকু যা বাকি আছে, তা সেরে ফেলা হবে স্কুলের (ইন্টারনাল) পরীক্ষার মাধ্যমে।

তবে দশম শ্রেণির ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা বাকি আছে। যদিও সেগুলোকে মেজর বিষয়ের মধ্যে ধরা হয় না। যেহেতু মেজর বিষয় ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা হবে না। সেহেতু স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ওই বিষয়গুলোর নম্বর দেওয়া হবে বলে বোর্ড আগেই জানিয়েছিল।

১০ জুনের পরে স্কুল খুললে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষার সূচিও ঠিক করা হবে বলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার জানান। তিনি বলেন, ‘‘মাধ্যমিকের খাতা দেখা শেষ। লকডাউন উঠে গেলেই বাকি কাজ দ্রুত করে যত দ্রুত সম্ভব ফল ঘোষণা করা হবে। কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ ও সিমেস্টার পরীক্ষা পদ্ধতি সম্পর্কে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়।’’

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: