Nation

দুটি সন্তানের বেশী থাকলে পঞ্চায়েতে প্রার্থী নয় : নতুন নিদান

উত্তরাখণ্ড বিধানসভায় বিল পাস : দুটির বেশি সন্তান থাকলে পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী হতে পারবেন না

এমন এক নিদান তৈরি করতে চলেছে যা আজ পর্যন্ত ভারতে হয় নি। তার আগে জানতে হবে রাজ্যটাকে।
এক নজরে উত্তরাখন্ড Area:53,483 sq.km.
জন সংখ্যা ১০০.৮৬ লক্ষ
রাজধানী: দেরাদুন
জেলা : ১৩ টি
সাক্ষরতার হার : ৭৮.৮০%
রাজ্যপাল : বেবি রানী মৌর্য
মুখ্যমন্ত্রী : ত্রিভান্দ্রা সিংহ রাওয়াত
বিধান সভার স্পিকার : প্রেম চাঁদ আজ্ঞারওয়াল
উত্তরাখণ্ডের বিধান সভায় বিল পাস্ হল হর্ষধনীতে , কারণ প্রথমত, প্রার্থীর দুটির বেশি সন্তান থাকা চলবে না। দ্বিতীয়ত, প্রার্থীর একটা ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এমনই একটি বিল পাস হয়ে গেল উত্তরাখণ্ড বিধানসভায়।বিপক্ষে থাকা কংগ্রেস মাত্র ১১ টি আসন নিয়ে বিরোধিতায় পেরে উঠলোনা।

এই রাজ্যের শিক্ষার হার অনেক রাজ্যের থেকে খারাপ নয়। রাজ্য বিধানসভায় আনা হয় মঙ্গলবার উত্তরাখণ্ড পঞ্চায়েতি রাজ(সংশোধনী) বিল ২০১৯ । রাজ্যপালের সাক্ষরের অপক্ষায়। সাক্ষর হয়ে গেলেই তা আইনে পরিণত হবে বিলটি। বিলটি নিয়ে জাতীয় স্তরে বিতর্ক হবে , কারণ বিজেপি স্বাসিত এই রাজ্যে রাজনৈতিক অধিকার কেড়ে নেবার কৌশল করেছে অনেক দিন ধরেই , এই অভিযোগ করেছে বিরোধীরা।

কী রয়েছে ওই বিলে? পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী হতে গেল ২টির বেশি সন্তান থাকলে চলবে না। পুরুষ প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে মাধ্যমিক পাস। মহিলা ও তপসিলি জাতি ও উপজাতির পুরুষ প্রার্থীর ক্ষেত্রে প্রার্থীকে কমপক্ষে অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে। তপসিলি মহিলাদের ক্ষেত্রে প্রার্থীকে ক্লাস ফাইভ উত্তীর্ণ হতে হবে।

এর ফলে সমাজের উচ্চ শ্রেণীর হাতের চলে যাবে সকল ক্ষমতা , এটা সংবিধানের বিপক্ষে যাবে বলে জানান সংবিধান বিশেষজ্ঞরা। ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারার বিরুদ্ধে যাবে বলে মন্তব্য করেছেন অনেকেই। হতে পারে চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: