Nation

দূরত্ব রাখতে ছাতা খুলুন, সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে কেরলের অভিনব উদ্যোগ

ব্রেক দ্য চেন আমব্রেলা প্রকল্পে থানীরমুক্কম পঞ্চায়েত অন্তত ১০,০০০ ছাতা স্থানীয় বাসিন্দাদের বিক্রি করবে

প্রেরনা দত্তঃ কোভিড সংক্রমণের আশঙ্কা ঠেকাতে সর্বত্র একে অপরের সঙ্গে দূরত্ব রাখা জরুরি। এই নীতি মাথায় রেখেই কেরলের আলপ্পুঝা জেলার একটি গ্রাম পঞ্চায়েত নিয়ম চালু করল, বাইরে বেরোলে ছাতা সঙ্গে রাখা আবশ্যক। রোদ থাকুক বা বৃষ্টি, ছাতা তার জন্য নয়। পঞ্চায়েত নেতৃত্বের বক্তব্য, বাইরে বেরিয়ে ছাতা খুলে রাখলে তার দৌলতেই একে অপরের সঙ্গে গা ঘেঁষাঘেঁষি এড়ানো যাবে! বিশেষজ্ঞরা বলছেন, করোনা যদি সেরেও যায়, সোশ্যাল ডিসট্যান্সিং মানতে হবে দীর্ঘদিন। আর এই দূরত্ব রক্ষা করতে অভিনব উদ্যোগ নিয়েছে কেরলের আলাপ্পুঝার থানীরমুক্কম গ্রাম পঞ্চায়েত।

রবিবার থেকে থানীরমুক্কম পঞ্চায়েত জানিয়ে গিয়েছে, ঘর থেকে পথে বার হতে হলে মাথায় ছাতা খুলতেই হবে। এ জন্য সস্তায় ছাতা বিক্রিও করছে তারা। মন্ত্রী থমাস আইজাক বলেছেন, দুটো খোলা ছাতাই নিশ্চিত করবে পথচারীদের মধ্যে অন্তত ১ মিটার দূরত্ব। জানা গিয়েছে, ব্রেক দ্য চেন আমব্রেলা প্রকল্পে থানীরমুক্কম পঞ্চায়েত অন্তত ১০,০০০ ছাতা স্থানীয় বাসিন্দাদের বিক্রি করবে। বাজারদরের থেকে সস্তা তো বটেই, চাইলে ধার বাকিতেও ছাতা কেনা সম্ভব।

আলপ্পুঝার তনীরমুক্কম গ্রাম পঞ্চায়েত এই ছাতা-নীতির পথ দেখিয়েছে। সাধারণ মানুষের স্বার্থে সরকারি সহায়তায় অল্প দামে ছাতা দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। কেরলের অর্থমন্ত্রী টমাস আইজ্যাক আলপ্পুঝা কেন্দ্র ( জেলার সদর শহর) থেকেই নির্বাচিত। তিনি জানাচ্ছেন, ছাতার জন্য আপাতত সরকারি ভর্তুকির ব্যবস্থা থাকবে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button
%d bloggers like this: