Economy Finance

দেশের অর্থনৈতিক হাল ফিরতে লাগবে ১ বছর, বলছে বণিকসভা কনফেডারেশন

ব্যবসায়ের হাল অত্যন্ত খারাপ, তা পুনরায় নিয়ে আসা হবে বেশ কঠিন

@ দেবশ্রী : করোনার সংক্রমণ রোধ করতে সারা দেশ জুড়ে চলছে লকডাউন। তবে এই লকডাউনের জেরে দেশের অর্থনীতির বিপুল হরে ক্ষতি হচ্ছে। যে রূপ ব‌্যবসায়িক কাজকর্মে করোনা তার প্রভাব ফেলেছে তাতে ভারতীয় অর্থনীতি পুনরুদ্ধারে এক বছরের বেশি সময় লাগতে পারে। এমনটাই দাবি করা হচ্ছে বণিকসভা কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্টিজ (Confederation of Indian Industry)-এর একটি সমীক্ষায়।

এই সমীক্ষায় ৩০০-র বেশি সংস্থার সিইও অংশ নিয়েছিলেন। তাঁদের ৪৫ শতাংশই এমনটা আশঙ্কা করছেন। এই ৩০০ সংস্থার মধ্যে দুই-তৃতীয়াংশই ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থা (এমএসএমই)। এই সমীক্ষায় অংশ নেওয়া প্রতি চারটি সংস্থার মধ্যে তিনটিই বলেছে, কাজকর্মের উপর সম্পূর্ণ ‘শাটডাউন’-এর ফলে অনেক ব‌্যবসায় ক্ষতি হয়েছে। সেই সঙ্গে সমীক্ষায় অংশগ্রহণকারীদের অর্ধেকের বেশি পণ্যের চাহিদা কমার বিষয়টিকেও ব‌্যবসার ক্ষতির কারণ হিসেবে ইঙ্গিত করেছেন।

সমীক্ষায় অংশ নেওয়া, ৬৫ শতাংশ সংস্থা মনে করছে যে, চলতি ত্রৈমাসিকে (এপ্রিল-জুন ২০২০) আয় ৪০ শতাংশের বেশি কমে যাবে। অন‌্যদিকে, লকডাউনের জেরে ব‌্যাপক হারে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা করছেন ৫৪ শতাংশ সিইও। তাদের মতে, অর্ধেকের বেশি সংস্থাই কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে। সমীক্ষায় অংশ নেওয়া ৪৫ শতাংশ বলছেন, ১৫ থেকে ৩০ শতাংশ কর্মী ছাঁটাই হতে পারে। সিআইআই-এর ডিরেক্টর জেনারেল চন্দ্রজিত্‍ বন্দ্যোপাধ‌্যায় বলছেন, ‘অর্থনৈতিক কার্যকলাপের উপর ভয়ঙ্কর প্রভাব ফেলেছে করোনা। এই সময় অর্থনৈতিক পুনরুদ্ধার ও জীবিকার জন‌্য একটি প‌্যাকেজ আর লকডাউন থেকে বেরনোর অপেক্ষা ছাড়া উপায় নেই।’ তাহলে কি হবে আগামী দিনের পরিকল্পনা সেই নিয়েই চলছে বিস্তর আলোচনা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: