Big Story

নচিকেতা হাওয়া বদলের পথে ! নতুন গান ‘খেয়েছেন যাঁরা কাটমানি, দাদারা অথবা দিদিমণি’

নচিকেতাকে হয়তো ২১ সে জুলাই নাও দেখা যেতে পারে শহীদ সভায় , কারণ গান গাইলেন তৃণমূলের বিপক্ষে , কাটমানি নিয়ে কটাক্ষ করলেন মমতার এক সময়কার বুদ্ধিজীবীদের অন্যতম।

নন্দীগ্রাম -সিঙ্গুর নিয়ে বামেদের বিপক্ষে এই বাম পন্থী হাওয়া বদল করেছিলেন , প্রতিবাদী ইমেজ নিয়ে তৈরি করে অনেক সভায় আলোকরে বসে ছিলেন মমতার পাশে। বেশ কিছু দিন হল তাকে আর দেখা যাচ্ছে না তৃণমূলের কোন অনুষ্ঠানে।কাটমানি নিয়ে শাসকের অন্দরে জনরোষের আতঙ্ক, ক্ষোভ গ্রাম-মফস্বলে নেতাদের বাড়িতে আছড়ে পড়ছে বিক্ষোভ হিসেবে , তখনই গিটার হাতে তুলে নিলেন নচিকেতা। বাঁধলেন গান।নচিকেতার বাগ্মিতা অসম্ভব ভালো , আর তাই নিয়ে শব্দের যথেষ্ট প্রয়োগ করলেন তার এক সময়কার সাথীদের বিপক্ষে। নচিকেতা লিখছেন,

গানের ভাষা : এমনই। ….
“খেয়েছেন যাঁরা কাটমানি/ দাদারা অথবা দিদিমণি/ এসেছে সময় গতিময়, দাঁত …… ফেরত দিন- আসছে দিন/ “মন্ত্রী অথবা আমলা/ জনরোষ এ বার সামলা/ তুলবে চামড়া অসাধু দামড়া/ বাতাসে বাজছে রুদ্রবীণ- আসছে দিন /এত দিন যাঁরা করেছে সেলাম/ ভয়েতে থেকেছে বাধ্য গোলাম/ এখন তাঁদের মুখেতে প্রশ্ন, উত্তর আছে কি?”

নচিকেতার গান আবারো মনে করেছে যে মমতা বন্দ্যোপাধ্যায় তার দলের ভিতরে চোরা স্রোত বইছে , যে কোন সময় ধস নামতে পারে।তবে এই গান সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হবার পর কি ভাবে নেবে সেটা দেখার।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: