Industry & Tread

নতুন রুটে এবারে নতুন বেসরকারি ট্রেন, যা সাথে নিয়ে আসছে নানান চমক।

চালু হচ্ছে রাতের প্রথম বেসরকারি ট্রেন, সাথে থাকছে বেশ কিছু সুযোগ সুববিধা।

@ দেবশ্রী : বর্তমানে দুটি রুটে বেসরকারি ট্রেন চালাচ্ছে, আইআরসিটিসি। আর এবারে খুব শীঘ্রহি তৃতীয় বেসরকারি ট্রেন যাত্রা শুরু করবে। জানা যাচ্ছে আগামী, ১৬ই ফেব্রুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধন হবে বারাণসীতে। এর পরে ট্রেন যাত্রা শুরু করবে ২০ ফেব্রুয়ারি থেকে। নতুন এই ট্রেনের নাম দেওয়া হয়েছে কাশী মহাকাল এক্সপ্রেস। ট্রেনটি চলবে বারাণসী থেকে ইন্দোর পর্যন্ত।

সারা বছরই প্রায় তীর্থযাত্রীদের আসা যাওয়া থাকে তীর্থস্থানে। তাই তীর্থযাত্রীদের কথা মাথায় রেখেই এই ট্রেনের রুট ঠিক করা হয়েছে। তিন জ্যোতির্লিঙ্গ ভ্রমণের জন্যও এই ট্রেনটি বাছতে পারবেন যাত্রীরা। ইন্দোরের কাছে ওঙ্কারেশ্বর, উজ্জয়িনীর কাছে মহাকালেশ্বর এবং বারাণসীতে কাশী বিশ্বনাথ। এছাড়াও পড়ুয়ারা এই ট্রেনে যেতে পারবে দেশের দুই বিখ্যাত এডুকেশনাল হাব ভোপাল ও ইন্দোরে।

এই কাশী মহাকাল এক্সপ্রেসই এখনও পর্যন্ত সব থেকে বড় রুটের বেসরকারি ট্রেন। দ্রুতগতির এই ট্রেন মাত্র এক রাতেই গোটা পথ অতিক্রম করবে। এটি একটি সম্পূর্ণ বাতানুকুল সুপারফাস্ট ট্রেন হবে। বারাণসী থেকে ইন্দোরের মধ্যে মোট সাতটি স্টেশনে দাঁড়াবে এই ট্রেন। উজ্জয়িনী, সন্ত হিরাদনগর (ভোপাল), বিনা, ঝাঁসি, কানপুর, লখনউ/প্রয়াগরাজ ও সুলতানপুর।

আইআরসিটিসি পরিচালিত ট্রেনের মধ্যে এটিই প্রথম ট্রেন যা রাতে চলবে। আর তাতে যাত্রীদের নতুন অনেক সুবিধা দেওয়া হবে বলে জানা গিয়েছে। ট্রেনে খাবার অবশ্য নিরামিষ। তবে জানা যাচ্ছে খুবই ভাল মানের খাবার পরিবেশন করা হবে। সেই সঙ্গে অন্যান্য থাকছে সুবিধা এবং যাত্রী পিছু ১০ লাখ টাকার সফর বিমা। এই ট্রেনের টিকিট কাটা যাবে শুধুমাত্র আইআরসিটিসির ওয়েবসাইট ও অ্যাপ থেকে। টিকিট কাটা যাবে ট্রেন ছাড়ার চার ঘণ্টা আগে পর্যন্ত। প্রথম চার্ট তৈরি হওয়ার পরেও টিকিট কাটতে পারবেন যাত্রীরা। আইআরসিটিসি অনুমোদিত ট্রাভেল এজেন্ট এবং ট্রাভেল পার্টনাররাও টিকিট কাটতে পারবেন। টিকিট বিক্রি শুরু হবে ট্রেন যাত্রার ১২০ দিন আগে থেকে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: