Weather

না না এই ঝোড়ো হাওয়া কোনো নতুন ঝড়ের আভাস নয় !

সপ্তাহ শেষে হালকা থেকে মাঝারি বৃষ্টির ইঙ্গিত দিলো হাওয়া অফিস

পল্লবী : ২০২০ আক্ষরিক অর্থে একে বলা যেতেই পারে ‘বিষবিষ’ অর্থাৎ গড়লে পরিপূর্ণ। আর সত্যিই গোটা বিশ্ব কেই যে গড়ল সম্পূর্ণ গ্রাস করেছে। একের পর এক মারাত্মক ধাক্কা যা সামলাতে হিমশিম খেতে হচ্ছে প্রত্যেকবারই। আজ বাংলার পরিস্থিতি টি ঠিক সেরকমই। করোনা এখনো তার প্রভাব অব্যাহত রেখেছে তার মধ্যেই আগমন ঘটেছিলো ভয়ানক দোসর টির আমপান। যার ক্ষতির হার আজও নজির সকলের। আর সেই ধাক্কার ঠিক এক সপ্তাহের মাথাতেই নয়া পূর্বাভাস হওয়া অফিসের।

আবহবিদেরা জানান, আগামী শুক্রবার থেকে কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গত ক’দিন ধরে ঝোড়ো হাওয়া যেন আর থামছেই না দক্ষিণবঙ্গে ! ছাদে বসেই একাধিক মানুষ নিচ্ছেন সমুদ্রতীরের আস্বাদ। কিন্তু সিঁদুরে মেঘের ভয় তারা করে বেড়াচ্ছে সকলকে। আবার ফিরে আসবে নাতো ‘ঝড়’ ? আলিপুর আবহাওয়া দফতর অবশ্য বলছে, ঝড়ের সম্ভাবনা নেই। প্রকৃতির নিজস্ব খেয়ালেই দমকা হাওয়া বইছে। আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানান, বিহার থেকে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। তার উপরে পশ্চিমী জেলাগুলিতে তাপমাত্রাও বেশি রয়েছে। ওই দু’য়ের প্রভাবেই এমন ঝোড়ো হাওয়া বইছে। আগামী শুক্রবার সেটি উত্তর বঙ্গোপসাগরের উপরে নেমে আসতে পারে। তার ফলে দমকা হাওয়ার জোর কমলেও কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

অন্যদিকে, ইতিমধ্যেই মৌসম ভবন জারি করেছে বর্ষার খবর, ৫ জুন নাগাদ কেরলে বর্ষা ঢুকতে পারে। তার পরেই বাংলার বুকে নামবে বর্ষা এমনটাই ধারণা। কিন্তু দেখুন কি অদ্ভুত বিষয় বর্ষার নাম শুনেই মনে হচ্ছে তো যে এইতো সেদিন শীত গেলো স্কুল কলেজের শেষ হলো বার্ষিক পরীক্ষা ! হ্যাঁ বছরের অর্ধেক টা গৃহবন্দী থেকে কেটেই গেলো সব কিছুই যেন আঙুলের একটা তুড়ি তে থমকে গেলো। তবে বিশ্বাস হারাবেন না পরিস্থিতি বদলাবেই !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: