Nation

নিজেদের অসচেতনতা নাকি বিশ্ববাসীর অভিশাপ !

বিশেষজ্ঞদের আশঙ্কা পরবর্তী দশ দিনে ১ কোটি ১০ লক্ষ ইউহানবাসীর করোনা পরীক্ষা হতে পারে

পল্লবী : সব কিছু স্বাভাবিক, একে ওপরের সাথে হচ্ছে করমর্দন, চলছে যান-বাহন, শিশুরা খেলছে মাঠে। কিন্তু একনিমেষেই বদলে গেলো চিত্র। ফিরে এলো আবার আগের ছবি। চিনের ইউহানে বাড়ছে সংক্রমণ। বিশেষজ্ঞদের আশঙ্কা অনুযায়ী, আগামী দশ দিনে ১ কোটি ১০ লক্ষ ইউহানবাসীর করোনা পরীক্ষা হতে পারে। এমনটাই জানাচ্ছে একাধিক চিনা সংবাদমাধ্যম। এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা না হলেও জেলাস্তরের অফিসাররা স্বীকার করেছেন, শহরের আরও একবার করোনা টাস্ক ফোর্স ঢুকছে, এমন নির্দেশ পাওয়া গিয়েছে। তবে দিন কয়েক আগেই এই শহরের ৬ জন আবার নতুন করে করোনাভাইরাস আক্রান্ত হওয়ায় নড়েচড়ে বসেছে প্রশাসন। গোট দেশে নিষেধাজ্ঞা শিথিল হলেও, নতুন করে যাতে সংক্রমণ না ছড়ায় সে দিকে কড়া নজর রাখছে চিন।

উত্তর কোরিয়া সংলগ্ন জিলিন উপত্যকা চিন্তায় ফেলেছে চিনকেষ সেখানেও আবার নতুন করে করোনা মাথাচাড়া দেওয়ায় , বন্ধ রাখা হয়েছে গণপরিবহণ। জারি করা হয়েছে আনুষাঙ্গিক নিষেধাজ্ঞা। জিলিন থেকে যারা প্রতিবেশি হারবিনে এসেছেন এই কয়েক দিনে, তাদের সকলকে কোয়ারেন্টাইনে নেওয়া হচ্ছে। দশ দিনের মধ্যে সকলের নমুনা পরীক্ষা সারতে অনুরোধ করা হয়েছে এই অঞ্চলে। গত কয়েক মাসে ইউহানেই শুধু মৃত্যু হয়েছে ৩৮৬৯ জন মানুষের। কিন্তু ধীরে ধীরে করোনাসংক্রমণ ক্রমে আসায় ছন্দে ফিরছিল ইউহান। ৮ এপ্রিল ইউহানে কড়াকড়ি কমিয়ে আনা হয়।

জিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, পার্শ্ববর্তী উপত্যকার কমিউনিস্ট পার্টির সেক্রেটারিকে রাতারাতি সরানো হয়েছে অব্যবস্থার কারণে। ভাইরাসের আঁতুড়ঘরে আবারো ভয়াল দংশন করোনার। এর থেকে যে বিষয়টি স্পষ্ট ভাবে উঠে এলো যে, একবার যে ব্যাক্তি করোনা মুক্ত হচ্ছে তার আবারো সংক্রমণের ভয় থেকেই যাচ্ছে। তাই সর্বদা সচেতন থাকা আবশ্যক। কিন্তু যেখানে প্রায় সম্পূর্ণ ভাবে নির্মূল হয়ে গেছিলো সেখানে আবারো কেমন ভাবে বিপুল পরিমানে সংক্রমণ ছড়ালো ? নিজেদের অসচেতনতা নাকি গোটা বিশ্বের অভিশাপ !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: