West Bengal

নেতাজির মৃত্যু দিবসে ট্যুইট করে স্মরণ জ্ঞাপন মমতা বন্দোপাধ্যায়ের

মৃত্যু রহস্যের জট আজও খোলেনি, আজও চলে যাচ্ছে সমালোচনা

দেবশ্রী কয়াল : নেতাজির মৃত্যু নিয়ে বহু মানুষ বহু প্রশ্ন তুলেছেন, হয়েছে অনেক সমালোচনা। আজও কোথাও না কোথাও সেই সমালোচনা হয়ে চলেছে। আর আজকেই সেই দিন যেদিনকে ঘিরে এত সমালোচনার সূত্রপাত। আজ ১৮ই আগস্ট, ১৯৪৫ সালের আজকের দিনে ভারতীয় জাতীয়তাবদী নেতা সুভাষ চন্দ্র বসুর জাপানি-অধিকৃত ফরমোসাদ্বীপে (বর্তমান তাইওয়ান) যাত্রীবাহিত বিমান দুর্ঘটনায় মারাত্মক ভাবে পুড়ে গিয়ে দেহাবসান হয়। আর সেই সময় থেকে আজও তাঁর মৃত্যু সম্পর্কিত ঘটনা কেউই স্বীকার করতে পারেনি।

নেতাজির মৃত্যু হয়েছিল ১৯৪৫ খ্রিস্টাব্দের ১৮ অগস্ট। জানা যায়, টোকিও তে অবস্থিত রেনকোজি মন্দির চত্বরে সুভাষ চন্দ্র বসুর একটা স্মারক নির্মাণ করা আছে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর চিতাভষ্ম মন্দিরের একটা প্যাগোডায় রক্ষিত আছে বলেই জানা যায়। তবে তাঁর চিতাভষ্ম কিন্তু ১৯৪৫ সালে, সেপ্টেম্বরের গোড়ায় জাপানে এসে পোঁছায়। তারপর নানান স্মরণীয় ক্রিয়াকর্মের পর ১৯৪৫ সালের ১৮ সেপ্টেম্বর মন্দির কর্তৃপক্ষ তা গ্রহণ করেন।

আজ নেতাজি সুভাষ চন্দ্র বসু স্মরণে ট্যুইট করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, “১৯৪৫ সালের এই দিনে নেতাজি সুভাষ চন্দ্র বসু তাইওয়ানের তাইহোকু বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে গিয়েছিলেন, তারপরই তিনি চিরতরে অদৃশ্য হয়ে যান। তার কী হয়েছে আমরা এখনও জানি না। তাঁর সম্পর্কে জানার সকল রকম অধিকার রয়েছে আমাদের।”

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: