Nation

পরিযায়ী শ্রমিকদের জন্য বড় ঘোষণা মোদী সরকারের, ২ মাস বিনামূল্যে খাবার

আট কোটি পরিযায়ী শ্রমিক বিনামূল্যে খাবার পাবে। সব খরচ বহন করবে কেন্দ্র।

প্রেরনা দত্তঃ পরিযায়ী শ্রমিকদের ২ মাস বিনামূল্যে খাদ্যশস্য। যাঁরা রেশন পান তাঁদের আরও ৫ কেজি খাদ্যশস্য। রেশন কার্ড না থাকলেও বিনামূল্যে খাদ্যশস্য। কার্ড না থাকলেও ৫ কেজি করে খাদ্যশস্য। উপকৃত হবেন ৮ কোটি পরিযায়ী শ্রমিক। ‘রেশনের জন্য ৩ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ। এ ব্যাপারে রাজ্যগুলির সঙ্গে কথা বলছে কেন্দ্র। পরিযায়ী শ্রমিকদের চিহ্নিত করার কাজ করবে রাজ্য’, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুরকে পাশে বসিয়ে আজ চাষি, হকার, পরিযায়ী শ্রমিকদের জন্য মোট ৯টি পদক্ষেপ ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এর মধ্যে তিনটি প্যাকেজ পরিযায়ী শ্রমিকদের জন্য ছিল।বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে শ্রমিকদের সাহায্যের বার্তা দিলেন নির্মলা সীতারামন।

পরিযায়ী শ্রমিকদের হাতে টাকা নেই, সঙ্গে খাবার নেই, নেই আশ্রয়। বারবার প্রশ্ন উঠেছে এক্ষেত্রে সরকারের ভূমিকা নিয়ে। অবশেষে মোদীর প্যাকেজ ঘোষণার পর দ্বিতীয় দিনে অর্থমন্ত্রীর ঘোষণায় উঠে এল সেই শ্রমিকদের কথা।সীতারামন আরও জানিয়েছেন, ‘আট কোটি পরিযায়ী শ্রমিক বিনামূল্যে খাবার পাবে। সব খরচ বহন করবে কেন্দ্র। পুরো স্কিমের জন্য খরচ হবে ৩৫০০ কোটি টাকা। সেই খাবার রাজ্য সরকারের মাধ্যমে সরবরাহ করা হবে।

সাথেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, আগামী অগাস্ট মাসের মধ্যেই দেশের একটি বড় অংশের মানুষকে ‘এক দেশ, এক রেশন কার্ড’-এর আওতায় আনা সম্ভব হবে। ২০২১ সালের মার্চ মাসের মধ্যে গোটা দেশের রেশন ব্যবস্থা খোলনলচে বদলে ফেলা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: