Big Story

পরিযায়ী শ্রমিকদের জন্য ‘স্নেহের পরশ’প্রকল্পে টাকা পাঠানো শুরু

এককালীন ১ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

প্রেরনা দত্তঃ ‘স্নেহের পরশ’ প্রকল্পে ভিনরাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের টাকা পাঠানো শুরু হয়েছে পূর্ব বর্ধমান জেলায়। এই প্রকল্পে জেলার ৩১ হাজার ৪৮৭ জন সুবিধা পাচ্ছেন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যাঁরা আবেদন করেছিলেন তাঁদের অনেকেই লকডাউনের আগেই বাড়ি ফিরেছিলেন। তা সত্ত্বেও তাঁরা ‘স্নেহের পরশ’ প্রকল্পে অনুদান পেতে আবেদন করেছিলেন। কিন্তু অনলাইন ব্যবস্থাপনায় তা ধরা পড়েছে। সেই কারণে ওই আবেদনপত্রগুলি বাতিল করা হয়েছে। যে সব পরিযায়ী শ্রমিক পশ্চিমবঙ্গের বাসিন্দা, কিন্তু কোভিড-১৯ সংক্রমণের মোকাবিলায় ২৪ মার্চ থেকে শুরু হওয়া লকডাউনের জেরে অন্য রাজ্যে আটকে পড়েছেন, তাঁদের এককালীন ১ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

ভিন্‌রাজ্যে কাজ করতে গিয়ে অসংগঠিত ক্ষেত্রের বা ছোট ছোট উদ্যোগের যে সব শ্রমিকরা আটকে পড়েছেন লকডাউনে, তাঁদের নানা সমস্যার কথা নিরন্তর পৌঁছচ্ছিল মুখ্যমন্ত্রীর দরবারে। করোনা মোকাবিলায় শুরু হওয়া লকডাউনে অধিকাংশ ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক কার্যকলাপ বন্ধ থাকায় পরিযায়ী শ্রমিকদের সিংহভাগই এখন উপার্জনহীন। কিন্তু বাড়িতেও ফিরতে পারছেন না তাঁরা। এই পরিস্থিতিতে ভিন্‌রাজ্যে যাতে তাঁদের খাওয়া-পরার সঙ্কট না দেখা দেয়, তা নিশ্চিত করতে ‘স্নেহের পরশ’ প্রকল্প ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গ সরকার।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই প্রকল্পে ৩ মে পর্যন্ত আবেদনপত্র নেওয়া হয়েছে অনলাইনে। তার পর খতিয়ে দেখা হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের অর্থও অনলাইনে পাঠানো শুরু হয়ে গিয়েছে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: