Weather

পশ্চিমী ঝঞ্ঝার জেরে ধুলো ঝড় ও বজ্রবিদ্যুত্‍-সহ ঝড় হবে, সতর্কবার্তা মৌসুম ভবনের

উত্তর-পূর্ব ভারতের উপর দিয়ে চলবে মূলত শুকনো গরম হাওয়া

পল্লবী : একটা ধাক্কা কাটিয়ে উঠতে পারলোনা তারওপরেই নয়া পূর্বাভাস মৌসুম ভবনের। দিল্লির মৌসম ভবন দেশজুড়ে প্রবল তাপপ্রবাহের সর্তকতা জারি করল। দিল্লিতে আজ ২৪মে থেকে ২৭মে পর্যন্ত তাপপ্রবাহ জারি থাকবে। এছাড়া উত্তর-পূর্ব ভারতের উপর দিয়ে চলবে মূলত শুকনো গরম হাওয়া। ২৮ মে থেকে পশ্চিমী ঝঞ্জার আবির্ভাব হবে। এই পশ্চিমী ঝঞ্ঝার জেরে ধুলো ঝড় ও বজ্রবিদ্যুত্‍-সহ ঝড় হবে, যার গতিবেগ হবে ঘন্টায় ৫০-৬০ কিলোমিটার। 29 মে ঝড় হবে দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকায়।

আগাম এই বার্তায় জানা যাচ্ছে ২৫থেকে ২৭মে উত্তর-পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাত হবে। তাপপ্রবাহের সময় রাজস্থানের চুরুর তাপমাত্রার ৪৭ডিগ্রিতে পৌঁছতে পারে। অর্থাত্‍ মৌসম ভবন বলছে তাপপ্রবাহ দিল্লি রাজস্থান ও বিদর্ভে হতে পারে। আর এদিকে বাংলায় আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত হবে। তবে এবার দক্ষিণবঙ্গে কোথাও কোথাও অল্পবিস্তর হলেও মূলত উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে। আমফান আসার দিন থেকেই উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। পাহাড়ের পাঁচ জেলা কোচবিহার জলপাইগুড়ি দার্জিলিং কালিম্পং আলিপুর দুয়ারের বৃষ্টিপাত হবে। তারমধ্যে অতি ভারী বৃষ্টিপাত হবে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।

প্রকৃতির এরূপ খামখেয়ালি মর্জি বহুদিন পর দেখছে দেশবাসী। বিধ্বংসী সাইক্লোন বয়ে যাওয়ার পরই বাংলা এবং ওডিশার আকাশের বুকে ধরা পড়েছে কিছু মহাজাগতিক ঘটনা। জানা যাচ্ছে সুপার সাইক্লোনের রেশ কেটে যেতেই ওডিশার আকাশ হটাৎ করেই পিঙ্ক হয়ে যায়। সব মিলিয়ে প্রকৃতির ছলনা এই মুহূর্তে বোঝা দায় হয়ে গিয়েছে !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: