Sports Opinion

পাকিস্তানের ওয়ান ডে দলের অধিনায়কের গুরুদায়িত্ব সামলাবেন বাবর আজম

আগামী ২০২০-২১ মরশুম থেকে টি-২০ এবং ওয়ান-ডে ফর্ম্যাটে দায়িত্ব সামলাবেন বাবর।

প্রেরনা দত্তঃ ওয়ান-ডে ফর্ম্যাটেও পাকিস্তানের অধিনায়ক পদে আসীন হলেন বাবর আজম। অর্থাৎ সাদা বলের ক্রিকেটে দু’ধরনের ফর্ম্যাটেই এখন থেকে পাক অধিনায়কের গুরুদায়িত্ব সামলাবেন প্রতিভাবান এই ব্যাটসম্যান।তাঁর সঙ্গে প্রতি মুহূর্তে তুলনা হচ্ছে বিরাট কোহলির। টম মুডির মতো প্রাক্তন ক্রিকেটারেরা তাঁকে কোহলির সমকক্ষ হিসাবে তুলে ধরেছেন।

২০১৭ সালে পাকিস্তান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল সরফরাজ আহমেদের নেতৃত্বে। তবে ২০১৯ বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলতে ব্যর্থ হন তিনি। বুধবার এক প্রেস রিলিজের মাধ্যমে বাবরের ওয়ান-ডে অধিনায়ক হওয়ার ব্যাপারটি নিশ্চিত করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাঁরা জানায়, আগামী ২০২০-২১ মরশুম থেকে টি-২০ এবং ওয়ান-ডে ফর্ম্যাটে দায়িত্ব সামলাবেন বাবর। টেস্টে অধিনায়কত্বের ব্যাটন থাকবে আজহার আলির হাতে।

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয় করা অধিনায়ক সরফরাজ আহমেদকে সরিয়ে দিয়ে ওয়ানডে দলের দায়িত্ব বাবরকে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।এ ব্যাপারে পাকিস্তান দলের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হক বলেন, ‘আমি বাবর আজম এবং আজহার আলিকে তাদের দায়িত্বের জন্য অভিনন্দন জানাতে চাই। ভবিষ্যত পরিকল্পনা পরিষ্কার করার জন্য এটি একটি ভালো সিদ্ধান্ত। আমি নিশ্চিত, দলকে এগিয়ে নেয়ার জন্য তারা ভবিষ্যত পরিকল্পনা করবে।’

২০২০-২১ মৌসুমে পাকিস্তান নয়টি টেস্ট, ছয়টি ওয়ানডে ও ২০টি টি-২০ ম্যাচ খেলবে। সাথে থাকছে এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপও। তবে করোনাভাইরাসের কারনে সকল সিরিজই এখন ধোঁয়াশার মুখে।আগামী জুলাইতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দু’ম্যাচের টি-২০ খেলার কথা রয়েছে পাকিস্তানের। এরপর ইংল্যান্ডের মাটিতে পাকিস্তান ৩টি টেস্ট ও ৩টি টি-২০ খেলবে জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে। এরপর যথাক্রমে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ান-ডে এবং টি-২০ সিরিজ, ঘরের মাটিতে জিম্বাবোয়ের বিরুদ্ধে ওয়ান-ডে ও টি-২০ সিরিজ এবং ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে টেস্ট ও টি-২০ সিরিজ দিয়ে বছর শেষ হওয়ার কথা পাকিস্তানের।

বাবর আজমকে আগেই টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছিল। টেস্টের নেতৃত্ব থেকে সরফরাজকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় আজহার আলিকে।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: