Nation

পুনরায়, হু কে আর্থিক অনুদান দিতে চলেছে আমেরিকা, তাহলে মিটল কী সকল অভিযোগ ?

করোনা মোকাবিলায় চীনকে বিশ্বাস করেই নাকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করেছিল ভুল, অভিযোগ জানিয়েছিল ট্রাম্প

@ দেবশ্রী : করোনা ভাইরাসের অতি মহামারী শুরুর আগের পর্যায় থেকেই, চিনের সঙ্গে আঁতাত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সরাসরি না হলেও পরোক্ষভাবে এমনই ছবি উঠে এসেছে একাধিকবার, এমনই অভিযোগ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই বন্ধ হয়েছিল আর্থিক অনুদান। তবে এখন জানা যাচ্ছে, পুনরায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে টাকা দেওয়া শুরু করবে ট্রাম্প প্রশাসন।

প্রথমে ট্রাম্প অভিযোগ করেছিলেন চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি WHO। তবে সম্প্রতি মেলা খবরে জানা যাচ্ছে ট্রাম্প প্রশাসন, চিনের সমান অনুদান দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে, আর এমন তথ্যই দিয়েছে ফক্স নিউজ।

এপ্রিলের ১৪ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ কে করোনা মোকাবিলার জন্য দেওয়া অনুদানের টাকা আটকে দিয়েছিল আমেরিকা। স্বয়ং মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হু-এর এই তহবিলে অনুদান বন্ধ করার কথা জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি WHO। বিশ্বব্যাপী করোনার বিস্তারে হু-এর অস্বচ্ছ ভূমিকা রয়েছে।
এবং এ ব্যাপারে হু-এর কাজকর্ম পর্যালোচনা করা হবে, তারপরেই হু-কে টাকা দেওয়া যায় কিনা তা পুনর্বিবেচনা করা হবে। ট্রাম্পের দাবি, মিথ্যা তথ্য প্রচার করছে হু। চিনের দেওয়া তথ্যের ওপর নির্ভর করে এগোনোর ফলেই বিশ্বে করোনা হানার ভয়াবহতা ২০ গুণ বেশি বেড়েছে, যা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। তবে সম্প্রতি যে খবর খবর জানা যাচ্ছে, হু কে পুনরায় আর্থিক অনুদান করবে আমেরিকা।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: