Science & Tech

প্রকৃতির রোষ থেকে বাঁচা কঠিন হবে, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

'আর্থ সিস্টেমস অ্যান্ড সায়েন্স' : ভারতের অবস্থা আগামীদিনে সবচেয়ে খারাপ হতে চলেছে

পল্লবী : পরিবেশবিদের নয়া রিপোর্টে উঠে আসছে ভারতের ভয়াল রূপ। ‘আর্থ সিস্টেমস অ্যান্ড সায়েন্স’-এই জার্নালের একটি রিপোর্টে বলা হয়েছে ভারতের অবস্থা আগামীদিনে সবচেয়ে খারাপ হতে চলেছে। সৌদি আরবের বিশ্ববিদ্যালয় আব্দুলাজিজ-এর প্রফেসর মনসুর আলমাজৌরি জানিয়েছেন, একুশ শতকে ভারতের বার্ষিক সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ৪.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। তাঁর কথায়, ভারতের মত জনঘনত্ব বহুল দেশে এমনিতেই প্রকৃতির নানা রূপ এ যাবত্‍ দেখা গেছে। অনুমান হয়তো একুশ শতকের বাকি সময়েই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হবে ভারত। তবে কেবল তীব্র তাপপ্রবাহ বা উষ্ণতার লাগামছাড়া বৃদ্ধি নয়, ভয়াবহ বন্যার সম্ভাবনাও রয়েছে ভারতে।

ওই জার্নালের রিপোর্টে বলা হয়েছে যে উত্তর-পশ্চিম ভারতে মূলত ভয়াবহ বন্যার সম্ভাবনা রয়েছে। অতিরিক্ত তাপমাত্রার ফলে ক্রমাগত গলছে হিমবাহ। তার জেরেই এই বন্যা হতে পারে বলে মত বিজ্ঞানীদের। পাশাপাশি বার্ষিক গড় বৃষ্টির পরিমাণ মাত্রাতিরিক্ত ভাবে বাড়তে পারে বলে আশঙ্কা করছেন গবেষকরা। অতিরিক্ত বৃষ্টি, তীব্র তাপপ্রবাহ কিংবা ভয়াবহ বন্যা, ভারতের জনজীবনে ব্যাপক প্রভাব ফেলবে এইসব প্রাকৃতিক বিপর্যয়। চরম ক্ষয়ক্ষতি হতে পারে ফসলের। কৃষিতে ক্ষতি হলে তার পুরো প্রভাব পড়বে গোটা দেশে। কারণ কৃষির উপর ভিত্তি করেই দাঁড়িয়ে রয়েছে ভারতের অর্থনীতি। ফলে শস্যপণ্যের দাম বৃদ্ধির সঙ্গে দেশজুড়ে দেখা অনাহার, অর্থাভাব এবং গরিবি দেখা যাবে। তাই এখনো হাতে কিছুটা সময় আছে, মানবসম্প্রদায় যদি চায় কিছুটা রেহাই পেলেও পেতে পারে।

আগামী ৮০ বছরের মধ্যে হয়তো প্রাকৃতিক দুর্যোগের ভয়াবহ রূপ দেখতে চলেছে ভারত । চরম তাপপ্রবাহ, বিধ্বংসী বন্যা, ভয়ানক শক্তিশালী ভূমিকম্প—-এই সবকিছুই হতে পারে। তাই পৃথিবীর অর্থনীতি, পরিবেশ, সমাজ এককথায় বসুন্ধরাকে রক্ষা করার জন্য বারবার গ্রীন হাউস গ্যাস নির্গমনের পরিমাণ কমাতে বলা হচ্ছে সব দেশকে। তাই এইসব ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ থেকে দেশকে বাঁচাতে পরিবেশের প্রতি সব মানুষেরই যত্নশীল হওয়া প্রয়োজন বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: