Education Opinion

প্রধান পরীক্ষকের কাছে এখনো খাতা এসে পৌঁছয়নি এই অবস্থায় শিক্ষা পর্ষদের নয়া নির্দেশিকায় বাড়ছে চাপ

এবারে আর ২৫ দিন নয়, খাতা দেখা শেষ করতে হবে ১০-১২ দিনে

পল্লবী : লকডাউনের জেরে বন্ধ হয়ে গেছে অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা উচ্চমাধ্যমিক। এখনো তিনটি পরিক্ষা স্থগিত তার সাথে স্কুল,কলেজ খোলা নিয়ে সঠিক কিছু বলতে পারছেন না সরকার। এই অবস্থায় নয়া নির্দেশ প্রকাশিত হলো। ২৫ দিনের জায়গায় উচ্চ মাধ্যমিকের খাতা দেখার কাজ শেষ করতে হবে ১০ থেকে ১২ দিনের মধ্যে। বুধবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রধান পরীক্ষক ও মূল্যায়নকারীদের কাছে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে। আপাতত যেসব পরীক্ষা হয়ে গিয়েছেন সেগুলির মূল্যায়ন করে ফেলতে চায় সংসদ।

পরীক্ষা কবে হবে তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে আস্তে পারেনি কতৃপক্ষ। পরীক্ষা শেষ হতে হতেই সময় এসে যাবে কলেজের ভর্তির সময় তাই যাতে সময় নষ্ট না হয় তাই এমন নির্দেশিকা। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ খাতা দেখার জন্য বেশি সময় বরাদ্দ করতে রাজি নয়। উচ্চমাধ্যমিকের তিনটি পরীক্ষা বাকি।কিন্তু যেসব বিষয়ের পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে,সেগুলি খাতা এখনও পরীক্ষকদের কাছে পৌঁছয়নি। তাহলে উপায় ?

তবে, প্রধান পরীক্ষকের বাড়িতে উত্তরপত্র পৌঁছে দেওয়ার তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছে বলে সংসদ সূত্রে খবর। প্রতিবছর মে মাসের তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে নিয়ম করে মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে এসেছে এতদিন। কিন্তু এবার করোনাই যেন সব হিসেব উলোটপালট করে দিয়েছে। তবে পর্ষদ ফল প্রকাশে খুব একটা দেরি করবে না বলেই জানা গিয়েছে। ইতিমধ্যেই পর্ষদের তরফ থেকে প্রধান পরীক্ষকদের কাছ থেকে নম্বর সংগ্রহের কাজ শুরু করা হয়েছে।

করোনা তারপর চলতি লকডাউনের জেরে যে পড়াশোনার ব্যাপক ক্ষতি হচ্ছে তা আর নতুন করে বলার কিছু নেই। অনলাইনে ক্লাস চললেও তা কোনোভাবেই স্কুল বা কলেজের মতন নয় এমনকি তার ধরে কাছেও নয় এছাড়াও রয়েছে নানান ঘাটতি। তবে সেই ঘাটতি পূরণে তৎপর রাজ্য।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: