Environment

প্রায় ₹১৯ কোটিতে বিক্রি হল পঞ্চম বৃহত্তম চাঁদের পাথর

NWA12691 নামেই পরিচিত এই চাঁদের পাথর।

প্রেরনা দত্তঃ মুন রক’ বা চাঁদের পাথর পৃথিবীতে এসেছে নানাভাবে। কখনও মহাকাশ অভিযানে চাঁদের মাটি থেকে নুড়ি-পাথর কুড়িয়ে এনেছেন মহাকাশবিজ্ঞানীরা, আবার কখনও চাঁদ থেকেই পৃথিবীর বুকে খসে পড়েছে তার অংশ। তেমনই পৃথিবীর বুকে খসে পড়েছিল একফালি চাঁদ। সাহারার মরুভূমি থেকে তাকে তুলে আনা হয়েছিল।

ন্ডনে ক্রিস্টির নিলাম ঘরে বিক্রি হল এখনও পর্যন্ত পৃথিবীর বুকে পাওয়া পঞ্চম বৃহত্তম চাঁদের পাথর। দাম উঠল ২ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রা ১৮,৭৬,৩১,২৫০.০০ টাকা।১৩.৫ কেজি ওজনের পাথরটি সম্ভবত কোনও উল্কা বা ধূমকেতুর আঘাতে চাঁদের বুক থেকে খসে পড়ে পৃথিবীতে এসে পড়ে।

NWA12691 নামেই পরিচিত এই চাঁদের পাথর। এখনও পর্যন্ত পৃথিবীতে মোট ৬৫০ কেজি ওজনের চাঁদের পাথর পাওয়া গিয়েছে।ক্রিস্টিজের সায়েন্স অ্যান্ড ন্যাচারাল হিস্ট্রি বিভাগের প্রধান জেমস হাইস্লপ। তিনি বলেছেন, “চাঁদেরই পাথর। যাচাই করে নেওয়া হয়েছে। আকারে একটা ফুটবলের থেকেও বড়।“এই পৃথিবীর বাইরের কোনও বস্তু হাতে ধরার মধ্যে একটা অদ্ভ‌ুত অনুভূতি রয়েছে বলে জানালেন তিনি।
সাহারা থেকে এর আগেও মহাজাগতিক বস্তু উদ্ধার হয়েছে। এই চাঁদের পাথরের খোঁজ প্রথম কে পেয়েছিলেন সেটা জানা যায়নি। নানা হাত ঘুরে এই পাথর ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামে ঠাঁই পায়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: