Health

প্লাজমা থেরাপি প্রয়োগ করতে মহারাষ্ট্রে মারা গেলেন এক করোনা সংক্রমিত ব্যক্তি

বেশ কিছু জায়গায় প্লাজমা আশার আলো দেখালেও মহারাষ্ট্রে তা বাড়াল চিন্তা

@ দেবশ্রী : প্লাজমা থেরাপিতে প্রথমে আশা জাগলেও তার ফল হল না সঠিক। প্লাজমা থেরাপি প্রয়োগে মারা গেলেন মহারাষ্ট্রে একজন। গত ২৯ শে এপ্রিল রাতেই মারা যান এই পঞ্চাশোর্ধ্ব ব্যক্তি। মহারাষ্ট্রের লীলাবতী হাসপাতালে চিকিত্‍সাধীন ছিলেন তিনি।

বিশ্বজোড়া করোনা আতঙ্কে সংক্রমিতদের সুস্থ করতে খানিক আশার আলো দেখিয়েছিল প্লাজমা থেরাপি। গোটা দেশে যখন করোনা প্রতিষেধকের টিকা নিয়ে চিকিত্‍সকদের কপালে চিন্তার ভাঁজ দীর্ঘ হচ্ছিল তখনই দিল্লির এক করোনা আক্রান্ত সুস্থ হয়ে ওঠেন প্লাজমা থেরাপির সাহায্যে। কিন্তু সেই পথ অনুসরণ করে মহারাষ্ট্রে করোনা আক্রান্ত এক ব্যক্তির উপর প্লাজমা থেরাপি প্রয়োগ করাতে মারা যান তিনি। আর এই মৃত্যু আরও একবার ভাবাচ্ছে চিকিৎসকদের।

হাসপাতালের তরফ থেকে জানান হয়, পরীক্ষনীয় পদ্ধতি হিসেবে ব্যক্তির শরীরে প্লাজমা থেরাপি ব্যবহার করা হয়। তবে প্রতিটি হাসপাতালেই যে করোনা আক্রান্তদের সুস্থ করতে এই থেরাপি ব্যবহার করা হয় তা নয়। কেবল মাত্র যে রাজ্যগুলিতে কেন্দ্রের তরফ থেকে অনুমতি মিলেছে সেখানেই এই থেরাপি ব্যবহার করা যাবে। সঠিকভাবে না চালালে অবশ্য থেরাপির খারাপ প্রভাব সম্পর্কে সতর্ক করে দিয়েছে এই কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগেই একটি সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, করোনায় সংক্রমিতদের উপর এই প্লাজমা থেরাপির ব্যবহার সত্যিই উত্‍সাহ জোগায়।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: