Nation

ফের মৃত্যু ২৪ জন পরিযায়ী শ্রমিকের, আরো তৎপরতা বাড়ানো প্রয়োজন রাজ্যের

পল্লবী : বারংবার একই ঘটনার সরিক থাকছেন গোটা দেশবাসী। পরিস্থিতি কি বদলাবে না ? সামান্য টুকু সুরাহা কি করে দেওয়া যায়না এই মানুষগুলোর জন্য ? উত্তরপ্রদেশের আউরাইয়া এলাকায় ট্রাকের ধাক্কায় মৃত হয় ২৪ পরিযায়ী শ্রমিক-এর। ২৪ জনের মৃত্যুর পাশাপাশি আহত হয়েছেন আরও অনেকজন। তাঁদের হাসপাতালে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, ওই শ্রমিকেরা রাজস্থান থেকে আসছিল। প্রাথমিকভাবেই যে বিষয়টি উঠে আসে তা হলো, একটি ট্রাকে করে যাচ্ছিল ওই পরিযায়ী শ্রমিকেরা। কিন্তু উত্তরপ্রদেশের আউরাইয়াতে অন্য একটি ট্রাক এসে ধাক্কা দেয় পরিযায়ী শ্রমিকদের ট্রাকে।

উপরিউক্ত বিষয় নিয়ে আউরাইয়ার ডিএম আভিষেক সিং জানিয়েছেন, রাত সাড়ে ৩ টে নাগাদ এই দুর্ঘটনা ঘটে। ঘটনায় ২৪ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন ১৫ থেকে ২০ জন। শ্রমিকদের বেশিরভাগই বিহার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গের বাসিন্দা বলে জানা গিয়েছে। এর আগেও বৃহস্পতিবার সকালে পরিযায়ী শ্রমিকদের বাস ও একটি লরির মুখোমুখি ধাক্কায় মৃত্যু হয় ৮ পরিযায়ী শ্রমিকের। ঘটনায় আহত হন কমপক্ষে ৫৪ জন। ওই দিন সকালেই অপর একটি দুর্ঘটনা ঘটে। উত্তরপ্রদেশে ৬ পরিযায়ী শ্রমিকদের ওপর দিয়ে চলে যায় সরকারি বাস। ঘটনায় আহত হন দুই পরিযায়ী শ্রমিক।

একাধিক মহলেই সাধারণ ভাবে স্পষ্ট প্রশ্ন উঠছে, এই মানুষগুলিকে নিয়ে কি ছেলে খেলা হচ্ছে ? তাদের সকলের তরফ থেকে একটাই প্রস্তাব যে তারা বাড়ি ফিরতে চান। এটাই কি তবে তাদের দোষ ? হটাৎ করে লকডাউন ঘোষিত হওয়ায় বিভিন্ন প্রান্তে আটকে পরে তারা, জুটছেনা খেয়ে বেঁচে থাকার মতো সামান্যতম অন্ন টুকু, জুটছে শুধুই আশ্বাস। তবে সেই আশ্বাস কবে পূর্ণতা লাভ পাবে তা জানা নেই কারোরই। হয়তো আজ রাতেও যখন আপনি, আমি ঘুমাবো তখনও প্রাণ হারাবে কোনো না কোনো শ্রমিক !

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: