Nation

ফের মেট্রো পরিষেবা চালু হবে, প্রস্তুতি তুঙ্গে জানিয়ে দিল DMRC

অন্যদিকে মহড়ায় কলকাতা মেট্রোও, মাস্ক-পৃথক টিকিটের লাইন-স্যানিটাইজার।

প্রেরনা দত্তঃ গত ২২ মার্চ জনতা কার্ফুর পর মধ্যরাত থেকেই করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গোটা দেশে যাত্রী পরিবহণ বন্ধ করে দিয়েছিল তারা। এর পর থেকে তিন দফার লকডাউনের মধ্যে সারা দেশে শুধুমাত্র মালবাহী ও শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালিয়েছে কেন্দ্র। তার পর এই প্রথম সাধারণ যাত্রীদের নিয়ে যাত্রা করল ১৫ জোড়া বিশেষ প্যাসেঞ্জার ট্রেন। আর এরই মধ্যে লকডাউন উঠে গেলেও করোনা-আবহ থেকে যাবে ধরে নিয়েই পরিষেবা শুরুর প্রস্তুতি নিচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ।

লকডাউনের চতুর্থ পর্বেই চালু হতে পারে দিল্লি মেট্রো। একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সেই সম্ভাবনার কথাই তুলে ধরেছেন দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের (DMRC) এক আধিকারিক। তবে নির্দিষ্ট কিছু রুটেই তা চলানো হবে জানা যায়।

দিল্লি মেট্রো রেল কর্পোরেশন -র মত অনুসারে প্রত্যেক স্টেশনে থার্মাল স্ক্রিনিং হবে । তারপর পুরো স্যানিটাইজ করা হবে । এছাড়া সরাসরি টাকা দিয়ে টিকিট কাটার বিষয়টি প্রায় বাতিল হয়ে যাবে । সবই পুরোপুরি ব্লু প্রিন্টের স্তরে তৈরি রয়েছে ।

ভারতের রাজধানী দিল্লি দ্রুত মেট্রো পরিষেবা চালু করতে পারে । শুধুমাত্র কেন্দ্রের সবুজ সংকেতের অপেক্ষা । তারপরেই ফের পরিষেবা চালু হয়ে যাবে । দিল্লি সরকারের পরিবহন মন্ত্রী কৈলাশ গহেলত বলেছেন, চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্রের হবে ।

কিন্তু দিল্লি মেট্রো রেল কর্পোরেশন বা DMRCমেট্রো পরিষেবা ফের শুরু করার জন্য পুরোপুরি তৈরি ।
দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাস গেহলট জানান, “মেট্রো চললেও সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে কড়া নজরদারি চলবে। স্টেশনে প্রবেশের আগেই প্রতিটি যাত্রীর থার্মাল স্ক্রিনিং করা হবে। যাত্রীদের হাত স্যানিটাইস করা হবে। প্রতিটি সিটে স্টিকার দিয়ে কতজন যাত্রী বসতে পারবেন তাও স্থির করে দেওয়া হবে। কোনও স্টেশনে ভিড় দেখলে সেখানে যাত্রীদের উঠতে বাধা দেওয়া হবে। শুধুমাত্র প্রধান কয়েকটি স্টেশনে ট্রেন থামানো হবে।”

কলকাতা মেট্রো কর্তৃপক্ষের পরিকল্পনা অনুসারে, যাত্রীদের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা হবে। নাহলে উঠতে দেওয়া হবে না মেট্রোতে। প্ল্যাটফর্মে প্রবেশের সময়ে স্যানিটাইজ়ার দেওয়ার কথাও ভাবা হয়েছে। ট্রেনের কামরায় সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখতে বসার এবং দাঁড়িয়ে থাকার জায়গা পৃথক ভাবে রং দিয়ে এঁকে দেওয়া হতে পারে। তবে কবে মেট্রো পরিষেবা আবার শুরু হবে, তা অনেকটাই নির্ভর করছে কলকাতার করোনা পরিস্থিতির উপরে।এরপর যাত্রীদের কী কী প্রোটোকল মেনে কাজ করতে হবে সেটা কর্তৃপক্ষ মিডিয়ায় বিস্তারিত বিবৃতি দিয়ে জানিয়ে দেবে ।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: